এমএসএন মেসেঞ্জার রিমুভ করা

কোনো ব্যবহারকারী যদি মাল্টিফাংশন ইনস্ট্যান্ট মেসেঞ্জার ব্যবহার করেন, তবে তার জন্য মাইক্রোসফটের এমএসএন মেসেঞ্জার দরকার নেই। এক্ষেত্রে তার উচিৎ এমএসএন মেসেঞ্জার রিমুভ করা। কিন্তু এর কোনো আনইনস্টল অপশন নেই। তাই সহজে রিমুভ করা যায় না। এটি দু’ভাবে নিষ্ক্রিয় করা যায়। প্রথমত, উইন্ডোজ স্টার্টআপের সময় এমএসএন-কে লোডিং থেকে বিরত রাখা। এক্ষেত্রে আপনি ইচ্ছে করলে এমএসএন-কে পরে লোডও করতে পারেন। এ এমএসএন লোডিং বিরত রাখা যায় নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করে-

Start >Run>Regedit লিখে এন্টার চাপুন। HKEY_CURRENT_USER\ Software\Microsoft\Windows\CurrentVersion\Run নেভিগেট করুন।

এবার MSN মেসেঞ্জার এন্ট্রি সিলেক্ট করে Delete বাটনে ক্লিক করুন। এরপর রেজিস্ট্রি এডিটর বন্ধ করে কমপিউটার রিস্টার্ট করলে মেসেঞ্জার দেখা যাবে না।

দ্বিতীয়ত, এমএসএন মেসেঞ্জার পুরোপুরি ডিলিট করা। এক্ষেত্রে আবার এটি দরকার হলে তা রিইনস্টল করতে হবে। ডিলিট করার জন্য প্রথমে উইন্ডোজ এক্সপ্লোরারের মাধ্যমে C:\Windows\Inf ফোল্ডার নেভিগেট করে Sysoc.Inf নামের ফাইলটি খোঁজ করুন। আর ফাইলটি এডিট করার জন্য নোটপ্যাড খুলুন এবং নিচের লাইনটি এডিট করুন- Msmsgs=msgrocm.dll, OcEntry, msmsgs Inf, hide, 7। এ লাইন থেকে hide শব্দটি ডিলিট করুন। তবে কমাটি ডিলিট করবেন না। এক্ষেত্রে এডিট করা লাইনটি হবে- Msmsgs=msgrocm.dll, OcEntry, msmsgs. Inf, 7। এবার ফাইলটি সেভ করুন। Start>Setting>ControlPanel-এ ক্লিক করে Add/Remove Programs-এ ডাবল ক্লিক করুন। এবার Add/Remove Windows Components লেবেল করা বাটনে ক্লিক করুন। এখন স্ক্রল করে উইন্ডোজ ম্যাসেঞ্জার খোঁজ করুন এবং পরিশেষে তা আনচেক করে Ok-তে ক্লিক করুন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s