ফেসবুকের ৫ ‘হট’ অ্যাপ্লিকেশন

 

ফেসবুকে জীবনের একটি ডিজিটাল প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য টাইমলাইন ফিচারটি চালু করা হয়েছিল। একজন ব্যবহারকারীর কি শখ, সে কি খেতে ভালোবাসে, কোনটি তার ভালোবাসার জিনিস বা সে কি করতে চায়— এসব তথ্য ছাড়া একজনের জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠতে পারে না। দুঃখজনক হলেও সত্য, ফেসবুক টাইমলাইনে ডিফল্টভাবে এগুলো প্রদর্শনের কোনো সুযোগ নেই। ব্যবহারকারীর জীবনের এ অংশগুলোকে তুলে ধরার জন্য তাই ৬০টি লাইফস্টাইল ওয়েবসাইটের সঙ্গে চুক্তি করেছিল ফেসবুক। মাস কয়েক আগে তাদের সঙ্গে যৌথভাবে চালু করেছিল বিশেষ সব অ্যাপ্লিকেশন। ব্যবহারকারী কখন কি করছে তার রিয়েলটাইম আপডেট প্রকাশই এ অ্যাপ্লিকেশনগুলোর কাজ। ধরুন, আপনি একটি গান শুনছেন, অমনি সেটি বন্ধুরা জেনে যাবে। এ অ্যাপ্লিকেশনগুলো পাওয়া যাবে ফেসবুক.কম/অ্যাবাউট/টাইমলাইন/অ্যাপস ঠিকানা থেকে। তবে এগুলো থেকে শীর্ষ পাঁচটির বিবরণ দেয়া হলো।

  ১. গুডরিড

 বই পড়তে এবং শেয়ার করতে যারা ভালোবাসেন অ্যাপ্লিকেশনটি মূলত তাদের জন্যই। একবার সাইন আপ করার জন্য অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি কী বই পড়ছেন তা পোস্ট করতে পারবেন। যখন আপনি এবং আপনার বন্ধু একই বই পড়বেন তখন এটি নিউজফিডে বিশেষ গ্রুপ আকারে দেখাবে।

  ২. সাউন্ডক্লাউড অ্যান্ড স্যাভন

 গানের লিরিক এবং ইউটিউব ভিডিও যদি ফেসবুকে সহজে পোস্ট করতে চান তাহলে উপযুক্ত একটি অ্যাপ্লিকেশন হতে পারে সাউন্ডক্লাউড এবং স্যাভন। ‘লিসেন টু’ এবং ‘প্লেড’ ট্যাগে ফেসবুকে আপনি যেসব গান শুনছেন সেগুলো শোনা যাবে। এর মাধ্যমে নতুন গানের প্লে লিস্ট আইডিয়াও পাওয়া যাবে।

  ৩. হোয়্যার আই হ্যাভ বিন

 ভ্রমণপ্রিয়দের জন্য এ অ্যাপ্লিকেশনটি অনেক উপযুক্ত। বিশ্বের কোথায় কোথায় আপনি ভিজিট করেছেন এ অ্যাপ্লিকেশন সেটি দেখাবে। ম্যাপের মাধ্যমে আপনি কোথায় ছিলেন, কোথায় বাস করেন, থাকতে চান ইত্যাদি তথ্য প্রদর্শন করে।

  ৪. রটেন টমেটো

 মুভি ভক্তদের রটেন টমেটো সম্পর্কে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার দরকার নেই। তবে নতুনদের জন্য সংক্ষিপ্তভাবে বলা যায়, দুনিয়ার তাবত্ মুভির রিভিউ পাবেন এখানে। আপনি কি কি মুভি দেখেছেন তা যদি টাইমলাইনে শো করতে চান তাহলে এটি একটি আদর্শ অ্যাপ্লিকেশন। কী কী দেখতে চান বা কোনগুলো অ্যাভয়েড করতে চান তাও টাইমলাইনে শো করতে পারেন অ্যাপ্লিকেশনটির মাধ্যমে।

  ৫. ফ্রেন্ডস

 বন্ধুদের সঙ্গে ওয়ার্ডগেম খেলা এবং শব্দভাণ্ডার বাড়ানোর জন্য আদর্শ একটি অ্যাপ্লিকেশন। আপনি কী কী গেম খেলেছেন তা বন্ধুরা আপনার টাইম লাইনের মাধ্যমে দেখতে পারবে। অ্যাপলের অ্যাপ স্টোরে এ অ্যাপ্লিকেশনটি এরই মধ্যে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s