ক্যারিয়ার : ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট

 অনলাইনে উপার্জনের যত মাধ্যম রয়েছে, তার মধ্যে ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র। মূলত বিশ্বের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান ছাড়াও ব্যক্তিগত ও সামাজিক ক্ষেত্রে প্রায় সবাই ক্রমেই ইন্টারনেটের দিকে ঝুঁকে পড়ছে। সবাই চাচ্ছে, তার একটি ভার্চুয়াল ঠিকানা হোক। ফলে এ সম্পর্কিত কাজের জন্য ওয়েব ডিজাইনের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে, তার মধ্যে ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজই সর্বাধিক।

 উপার্জনের ক্ষেত্র

 একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভেলপারের কাজের ক্ষেত্র অনলাইনে এতটাই বিস্তৃত যে, তারা ফ্রিল্যান্সিংয়ের বিশাল বাজেটের কাজ করে অর্থ উপার্জন করতে পারে, ব্লগিং করে উপার্জন করতে পারে, বিভিন্ন অনলাইন শপিং মার্কেটে নিজের তৈরি করা ডিজাইন জমা দিয়ে উপার্জন করতে পারে। এ ধরনের বহুমুখী উপার্জনের রাস্তা খুলে যায় একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভেলপারের জন্য।

 ওয়েব ডিজাইনের প্রকারভেদ

 ওয়েব ডিজাইনকে আমরা দুই ভাগে ভাগ করতে পারি। স্ট্যাটিক ও ডায়নামিক। স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করতে প্রয়োজন হয় Html, css, javascript, photoshop প্রভৃতি আর ডাইনামিক ওয়েবসাইট তৈরিতে প্রয়োজন হয় Php/mysql প্রভৃতি। ডায়নামিক ওয়েবসাইট তৈরিতে বর্তমানে Cms (Content Managment System) ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। Joomla I WordPress দুটি শক্তিশালী Cms, যার চাহিদা বর্তমানে অনলাইনে সবচেয়ে বেশি। কারণ ওয়েবের ডায়নামিক ফিচারগুলো এতে বিল্ট-ইন থাকে, অনেকটা রেডিমেড। চাহিদার দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে Php/mysql, এর পরে রয়েছে Html, css, javascript, photoshop-এর অবস্থান। শুধু স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করা জানলেই অনলাইনে মাসে ৫০০ থেকে ১ হাজার ডলার উপার্জন করা সম্ভব। শর্ত হচ্ছে, আপনার সাইট তৈরির দক্ষতা যেন হয় প্রফেশনাল মানের। ডায়নামিক ওয়েবসাইট, যেমন : Php/mysql, Joomla, WordPress ইত্যাদিতে দক্ষ হলে মাসে ১ হাজার, ২ হাজার, ৩ হাজার এমনকি ৫০ হাজার ডলার আয় করাও সম্ভব। অর্থাত্ যে পরিমাণ দক্ষ ও ফ্রিল্যান্সিংয়ে যে পরিমাণ অভিজ্ঞতা হবে, আয় সে অনুযায়ী বাড়তে থাকবে।

 ওয়েব ডিজাইনে প্রফেশনালি দক্ষ হতে করণীয়

 ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট যেহেতু ব্যাপক একটি বিষয়, তাই কিছু সময় নিয়ে এবং প্ল্যানমত অগ্রসর হওয়া উচিত। এক্ষেত্রে প্রথমেই স্ট্যাটিক ওয়েবসাইট তৈরির জন্য Html, css, javascript, jquery, photoshop ইত্যাদি শিখুন। মনে রাখতে হবে, কোথাও থেকে ওয়েব ডিজাইনের উপর দু-তিন মাসের একটি কোর্স করে আপনি প্রফেশনাল ওয়েব ডিজাইনার হয়ে গেছেন, তা কিন্তু নয়, বরং বেসিক কমান্ড শেখার পর তার ওপর বিভিন্ন প্রজেক্ট প্র্যাকটিস করার মাধ্যমেই প্রফেশনালি দক্ষ হওয়া সম্ভব। এছাড়া অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের ডিজাইন দেখে অনুরূপ ডিজাইন তৈরির চেষ্টা করতে হবে। প্রফেশনাল মানের কোয়ালিটি ডিজাইন বিক্রি করে এ রকম অনেক সাইট রয়েছে, সেসব সাইটের ডিজাইন প্রিভিউ দেখে চেষ্টা করতে হবে—অনুরূপ ডিজাইন আপনি তৈরি করতে পারছেন কিনা। এরকম কিছু সাইট হচ্ছে- http://www.templatemo.com, http://www.dreamtemplate.com, http://www.templatemonster.com প্রভৃতি। প্রফেশনাল মানের ডিজাইন তৈরির বিভিন্ন টিউটোরিয়াল সাইট রয়েছে, সেসব সাইটের টিউটোরিয়াল প্রজেক্ট প্র্যাকটিস করতে থাকলে অবশ্যই আপনিও একজন কোয়ালিটি ওয়েব ডিজাইনার হতে পারবেন। ডায়নামিক ওয়েবসাইট তৈরি শেখার ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করুন।

 আমরা অনেকেই শর্টকাট রাস্তায় উপার্জন করতে চাই, কিন্তু শর্টকাট রাস্তায় উপার্জনে থাকে অনিশ্চয়তা এবং আয় হলেও পরিমাণে স্বল্প। কিন্তু কিছু সময় নিয়ে ধৈর্য ও পরিশ্রমের সঙ্গে নিজেকে একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভেলপার হিসেবে তৈরি করতে পারলে আপনাকে পেছনে ফিরে তাকাতে হবে না। আপনার অনলাইন আয় হবে সুনিশ্চিত, ক্যারিয়ার হবে উজ্জ্বল।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s