পিসিতে সাউন্ড আসেনা- চলুন সমাধান করি

সাউন্ড ছাড়া কম্পিউটার কেমন কেমন যেন লাগে। কারণ বর্তমান সময়ে গান শুনা বা অন্যান্য কাজে সাউন্ড খুবই জরুরী একটা বিষয় । তাই কম্পিউটার থাকলেই সাউন্ড থাকতে হবে এটা স্বাভাবিক। তবে মাঝে মধ্যে নানা কারণে পিসি’তে সাউন্ড শুনা যায় না। সাউন্ড না আসার বিভিন্ন কারণ থাকতে পারে। আজকে আমরা ধাপে ধাপে সাউন্ড সমস্যার সমাধান করবো।

কিভাবে সমাধান করবোঃ

যখন পিসিতে সাউন্ড আসবে না তখন নিচের কাজগুলো ধাপে ধাপে করুন। এতে আপনি অবশ্যই সমস্যাটি চিহিন্ত করতে সক্ষম হবেন আর সমাধানও করতে পারবেন।

১। সর্বপ্রথম Device Manager দেখুন। ওখানে সাউন্ড ড্রাইভারে কোন সমস্যা আছে কি না দেখুন। যদি থাকে তা সমাধানের চেষ্টা করুন। Device Manager সম্পর্কে জানতে চায়লে এখান থেকে ঘুরে আসুন।

২। Control Panel এর Sound and Audio Devices এ যান। ওখানে Audio এবং Voice ট্যাব দুটি দেখুন।

যদি এ ট্যাব দুটি ডিজেবল থাকে বা Default Device হিসেবে কোন ডিভাইসের নাম না পান তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে, আপনার পিসি’তে সাউন্ড ড্রাইভার ইনস্টল হয়নি। ড্রাইভার ইনস্টল করা ছাড়া সমাধান সম্ভব নয়।

৩। উপরের দুটি কাজ ঠিক আছে। এবার দেখুন পিসি’র সাউন্ড বা কম্পিউটারে ব্যবহৃত কোন Media Player এর সাউন্ড Mute আছে কি না। যদি করা থাকে তাহলে Mute চিহ্ন তুলে দিন। যত প্লায়ার আছে সবকটি চেক করুন।

অথবা সাউন্ড Volume একেবারে 0 তে আছে কি না দেখুন। যদি একেবারে  0 থাকে তাহলে Volume বাড়িয়ে দিন।

অনেক সময় কোন Multimedia Player Mute অবস্থায় আনইনস্টল করলেও সাউন্ড পাওয়া যায় না। সে ক্ষেত্রে সফটওয়ারটি পুনরায় ইনস্টল করে Mute তুলে দিতে হবে। পরে ইচ্ছে করলে আনইনস্টল করা যাবে। এটি ছাড়া কোন উপায়ে সাউন্ড আনা যাবে না। অন্যথায় উইন্ডোজ সেটাপ দিতে হবে নতুন করে।

৪। যে যন্ত্রটার মাধ্যমে আমরা সাউন্ড শুনি তা Speaker হিসেবে পরিচিত সবার কাছে। ঐ Speaker এর মাধ্যমে সাউন্ড পাওয়ার জন্য আমাদের দুটি কাজ করতে হয়। একটি হলো ঐ Speaker এ বিদ্যুৎ সংযোগ দেয়া, অন্যটি হলো Speaker এর সাথে মাদারবোর্ডের সংযোগ দেয়া।

 

বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য-Speaker এর বিদ্যুতের ক্যাবলটি মাল্টিপ্লাগ বা অন্য কোথাও সংযোগ দিন। কোন কোন Speaker এ বিদ্যুতের সংযোগ সুইচ থাকে। এটি অফ থাকলে অন করতে হবে। যতক্ষণ Speaker বিদ্যুৎ সংযোগ না পায় সংযোগের চেষ্টা চালান।

Speaker এর সাথে মাদারবোর্ডের সংযোগের জন্য-সাউন্ড ক্যাবলটি মাদার বোর্ডের Sound Output পোর্টে সংযোগ দিন। মাদারবোর্ডের সাউন্ড ডিভাইসে Speaker এর জন্য তিনটি লাইন থাকে। ওখান থেকে সাধারণত মাঝখানেরটা (হালকা সবুজ) Sound Output এর লাইন হয়ে থাকে। অনেক সময় সাউন্ড ক্যাবলটি অন্য লাইনে সংযোগ হয়ে থাকে। এতে সাউন্ড পাওয়া যায় না। তাই সেটি ঠিকভাবে লাগানো আছে কি না তা দেখতে হবে।

আবার Speaker এর সাউন্ড Volume একেবারে 0 তে আছে কি না দেখতে হবে। যদি একেবারে  0 থাকে তাহলে Volume বাড়িয়ে দিন।

আপনার Speaker টি ঠিক আছে কি না প্রয়োজনে অন্য কম্পিউটারে নিয়ে গিয়ে পরীক্ষা করে নিতে হবে। কারণ অনেক সময় ভলিউম সুইচটা ঠিক না থাকার কারণে Speaker ত্রুটি ধরা য়ায় না।

৫। উপরের সব কটি কাজ করার পরও যদি আপনার পিসি’তে সাউন্ড না আসে তাহলে আপনি আপনার মাদারবোর্ডের সাউন্ড কার্ডটি নষ্ট হিসেবে ধরে নিতে পারেন। সে ক্ষেত্রে নতুন সাউন্ড কার্ড লাগাতে হবে। সাউন্ড কার্ড ঠিক আছে কিনা তা দেখার জন্য সাউন্ড ড্রাইভারটি আন-ইনস্টল করে পিসি রিস্টার্ট দিন। যদি পিসি ড্রাইভার খোঁজে তাহলে এক প্রকার ধরে নিতে পারেন সাউন্ড কার্ড ঠিক আছে।

বর্তমানে সাউন্ড কার্ডগুলো সাধারণত মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। আপনি নতুন কিনলে তা PCI (Peripheral Component Interconnect )স্লটে সংযোগ করতে পারেন মত নেবেন।

উপরের কাজগুলো করতে আপনার বড় জোর ৫-১০ মিনিট লাগবে। এ সময়ের মধ্যে আপনি সাউন্ড সমস্যাটা বের করতে সক্ষম হবেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s