শিক্ষা নিয়ে ওয়েবসাইট

শিক্ষার ব্যাপারটা এখনকার প্রযুক্তি অনেক সহজ করে দিয়েছে। এখন তো ঘরে বসেই ইন্টারনেটে মুহূর্তে পাওয়া যাচ্ছে নানা তথ্য। শুধু তথ্যই নয়, শিক্ষার কাজে প্রয়োজনীয় নানা বিষয় পাওয়া যায় বিভিন্ন ওয়েবসাইটে। শিক্ষাবিষয়ক নানা ওয়েবসাইট সারা বিশ্বে বেশ জনপ্রিয়। বাংলাদেশেও শিক্ষাবিষয়ক বেশ কিছু ওয়েবসাইট রয়েছে, যেখানে আগ্রহী শিক্ষার্থীরা নানা তথ্য পেতে পারেন। এসব ওয়েবসাইটে, বিশেষ করে ইংরেজি থেকে শুরু করে বিজ্ঞান, গণিতসহ নানা বিষয়ে শেখার দারুণ সুযোগ রয়েছে। এমন কয়েকটি সাইট নিয়ে এবারের আয়োজন।

চ্যাম্পস২১
http://www.champs21.com
বিদ্যালয় বা বাসায় সন্তান কেমন পড়াশোনা করছে, এ বিষয়টি অভিভাবকদের সব সময়ই চিন্তায় রাখে। কাজটি সহজে করা যায় ওয়েবসাইটের মাধ্যমে। শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে দেওয়া বাসার কাজ (হোম ওয়ার্ক) ওয়েবসাইটে যেমন দিতে পারে, তেমনি এর ফল শিক্ষক, অভিভাবক সবাই পেতে পারেন। এমন সুবিধা রয়েছে চ্যাম্পস২১ ডট কমে। বিজ্ঞান, গণিত আর ইংরেজি বিষয়ে নানা বিষয় রয়েছে সাইটটিতে। ‘গণিতের নানা বিষয়ের জন্য আলাদাভাবে রয়েছে গেমস। যে শিক্ষার্থী যে বিষয়ে দুর্বল, সে বিষয়ে গেমস খেলে নিজের দক্ষতা বাড়াতে পারবে।’ বললেন চ্যাম্পস২১ ডট কমের প্রধান নির্বাহী রাসেল টি আহমেদ। তিনি বলেন, ‘বিভিন্ন বিদ্যালয়ের সঙ্গে আমরা যৌথভাবে কাজ করছি। এর ফলে শিক্ষকেরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বিষয়ভিত্তিক বাসায় কাজ দিতে পারছেন। চাইলে পাশাপাশি নিজেও সমস্যা তৈরি করে বাসার কাজ হিসেবে দিতে পারছেন।’ বর্তমানে ২৬ হাজার নিবন্ধিত শিক্ষার্থীর মধ্যে প্রায় চার হাজার নিয়মিত এ সাইটের মাধ্যমে নিজেদের দক্ষতা বাড়াতে নানা উপায় শিখছে। পাশাপাশি খুব শিগগিরই ইংরেজির জন্য উন্নত বিষয়, বিজ্ঞানের জন্য অ্যানিমেশন চালু করার পরিকল্পনাও রয়েছে বলে জানান রাসেল টি আহমেদ।

বিবিসি জানালা
http://www.bbcjanala.com
বর্তমানে ইংরেজিতে দক্ষতা বাড়ানোর বিকল্প নেই। তাই অনেকেই বিভিন্ন মাধ্যমে নিজের সন্তানকে ইংরেজিতে দক্ষ করতে নানা কাজ করছেন। বাংলাদেশেও ইংরেজিতে দক্ষতা বাড়ানোর জন্য রয়েছে বিবিসি জানালা ওয়েবসাইট। এ সাইটে ইংরেজি শেখার জন্য রয়েছে দারুণ কিছু কোর্স। ইন্টারনেটে বিনা মূল্যে নিবন্ধন করে যে কেউ খুব সহজেই এই কোর্সগুলোতে অংশ নিতে পারবেন এবং কোর্স শেষে পাওয়া যাবে আলাদা রিপোর্ট। বিভিন্ন কোর্সের মধ্যে শুরুতেই রয়েছে চারটি অধ্যায় ও চারটি কুইজ। কোর্সে নানা বিষয় শেখার পাশাপাশি কুইজে অংশ নেওয়ার ক্ষেত্রে ভালো করার জন্য রয়েছে একাধিক সুযোগ। নিয়মিত ইংরেজিচর্চার জন্য বিভিন্ন মজার গেমের পাশাপাশি অনুশীলনের সুযোগ রয়েছে এবং রয়েছে নানা তথ্য নামানোর সুবিধা। যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার একটি প্রকল্প ইংলিশ ইন অ্যাকশনের সহায়তায় বিবিসি মিডিয়া অ্যাকশন ‘বিবিসি জানালা’ কার্যক্রমটি বাস্তবায়ন করছে। বাংলাদেশের সাধারণ মানুষের ইংরেজি দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে বহুমুখী প্রকল্পের মধ্যে ওয়েবসাইট একটি।

গণিত অলিম্পিয়াড ফোরাম http://forum.matholympiad.org.bd
দেশে গণিতচর্চা আর গণিতভীতি দূর করার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে বাংলাদেশে কাজ করছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি (বিডিএমও)। বিডিএমওর তত্ত্বাবধানে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড এবং প্রথম আলোর সহযোগিতায় সারা দেশের বিভিন্ন জায়গায় প্রতিবছর অনুষ্ঠিত হয় গণিত অলিম্পিয়াড। গণিতের শিক্ষার্থীদের জন্য গণিত অলিম্পিয়াড কমিটি চালু করেছে বিশেষ ফোরাম। এটি পরিচালনা করছেন আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) অংশ নেওয়া বাংলাদেশি গণিত শিক্ষার্থীরা। গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, ‘শিক্ষার্থীদের গণিত নিয়ে আলোচনার জন্য ফোরামটি চালু করা হয়েছে। এতে শিক্ষার্থীদের আগ্রহও বেশ। যেকোনো সমস্যা নিয়ে আলোচনার ফলে সমস্যার দ্রুত সমাধানও হচ্ছে। যারা আইএমওতে অংশগ্রহণ করতে চায় তাদের অবশ্যই ফোরামে অংশ নেওয়া উচিত।’

বিজ্ঞানী
http://www.biggani.org
বিজ্ঞানের নানা বিষয় নিয়ে নানা ধরনের আলোচনা রয়েছে বিজ্ঞানী ডট অর্গ ওয়েবসাইটে। অলাভজনক সংস্থা হিসেবে দেশি ও প্রবাসী বাঙালি বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও পেশাজীবীদের অংশগ্রহণে সাইটটিতে রয়েছে পদার্থবিদ্যা, গণিত, রসায়নবিদ্যা, চিকিৎসাবিদ্যা, ন্যানো প্রযুক্তি, কৃষি, বায়োটেকনোলজি, ছোটদের জন্য বিজ্ঞান, সায়েন্স ফিকশন ইত্যাদি বিভাগে নানা ধরনের তথ্য। বিজ্ঞানের পাশাপাশি সাইটটিতে রয়েছে তথ্যপ্রযুক্তির নানা খবর, কম্পিউটারের তথ্য ইত্যাদি। সাইটটির সদস্য হয়ে যে কেউ নিজের লেখাও জমা দিতে পারবেন। এ ছাড়া বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে ভিডিও লেকচার সিরিজের ব্যাপারেও কাজ করছে সাইটটি। বিজ্ঞান আর গণিত বিষয় নানা ধরনের শিক্ষামূলক গেমও পাওয়া যাবে এ সাইটে।

গণিত পাঠশালা http://www.gonitpathshala.org
বাংলা ভাষায় গণিতের নানা বিষয় তুলে ধরা হয়েছে গণিত পাঠশালা নামের ওয়েবসাইটে। গণিতের মজার বিষয়গুলো সুন্দরভাবে উপস্থাপন করা এবং সবাইকে গণিতে আগ্রহী করে তোলার উদ্দেশ্য নিয়ে চালু হওয়া সাইটটিতে বিভিন্ন গণিতবিদদের জীবনী, গণিতের টিউটোরিয়াল, গণিতের ইতিহাস, প্রকৃতিতে গণিত, গণিতের জাদু, মজার সমস্যা, সংখ্যার কারুকাজ, অবাক গণিত, গণিত সংবাদ, থিওরেম পরিচিতিসহ নানা বিষয় রয়েছে।
সাইটটির প্রশাসক মামুন হক বলেন, ‘গণিতভীতি দূর করা এবং সবার কাছে গণিতকে সহজভাবে তুলে ধরতে আমাদের এ প্রচেষ্টা। সবার সহযোগিতার জন্য আমরা এ সাইটে প্রতিনিয়তই নানা ধরনের তথ্য যোগ করছি।’ সাইটটিতে নিয়মিত বিভিন্ন ধরনের তথ্য গণিতে আগ্রহী ব্যক্তিদের নানাভাবে সাহায্য করতে পারে। গণিতচর্চার সংস্কৃতিকে এগিয়ে নিতে আগ্রহী ব্যক্তিরা সাইটটি থেকে নানা ধরনের সাহায্য পাবে।

পড়ালেখা (www.poralekha.com.bd/forum)
শিক্ষাবিষয়ক নানা তথ্য নিয়ে রয়েছে পড়ালেখা ডট কম ডট বিডি নামের একটি ফোরাম। এতে বিনা মূল্যে নিবন্ধিত হয়ে একাডেমিক বিভিন্ন বিষয়ের পাশাপাশি জুনিয়র সেকেন্ডারি সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি), হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নানা ধরনের তথ্য ও সাজেশন পাওয়া যাবে। এ ছাড়া সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তথ্যের পাশাপাশি ফোরামটিতে ক্যারিয়ারবিষয়ক আলোচনা, বিদেশে পড়াশোনা, বিভিন্ন ক্যাম্পাসবিষয়ক তথ্য পাওয়া যাবে।

বিডিওয়ার্ড ডট কম
http://www.bdword.com
পড়াশোনার পাশাপাশি প্রতিনিয়ত নানা ধরনের ইংরেজি শব্দের অর্থ জানার ক্ষেত্রে সবাই দ্বারস্থ হন বাংলা অভিধানের। এখন পড়াশোনার ক্ষেত্রে ইংরেজি শব্দের অর্থ খোঁজার কাজটি সহজ করে দিয়েছে বিডিওয়ার্ড ডট কম। সাইটটিতে যেকোনো ইংরেজি শব্দের অর্থ খুঁজে পাওয়া যায় সহজেই। শুধু অর্থ জানাই নয়, রয়েছে সঠিক বানান খোঁজার সুবিধা, শব্দ শেখার ক্ষেত্রে কুইজের ব্যবস্থা ইত্যাদি। নির্দিষ্ট শব্দের পাশাপাশি পূর্ণাঙ্গ বাক্যের অর্থ জানার ক্ষেত্রেও সুবিধা রয়েছে সাইটটিতে। তা ছাড়া এ ওয়েবসাইটে প্রতিটি শব্দের অর্থের পাশাপাশি বিপরীতার্থক শব্দ এবং প্রতিশব্দও পাওয়া যাবে।

রয়েছে আরও নানা উপায়
নির্দিষ্ট ওয়েবসাইটের পাশাপাশি যেকোনো বিষয়ে জানতে চাইলে খুঁজতে পারেন গুগলের (www.google.com) মাধ্যমে। এ ছাড়া রয়েছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া (http://bn.wikipedia.com)। পাশাপাশি অনলাইনে নানা ধরনের বই পড়তে দেখতে পারেন বিশ্বের অন্যতম অনলাইন বইয়ের সম্ভার প্রজেক্ট গুটেনবার্গে (www.gutenberg.org)।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s