১০ কাজের কাজি

মোবাইল ফোন এখন আর শুধুই কথা বলার যন্ত্র নয়। টাই বাঁধার উপায় থেকে শুরু করে সাত দিন পরের আবহাওয়ার খবরও মোবাইল ফোনে মেলে! নির্ধারিত অ্যাপ্লিকেশন ব্যবহার করলেই হলো। এ ধরনের ১০টি বিশেষ মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে জানাচ্ছেন আল-আমিন কবির

লক্ষ তারা, একটি চাঁদ
http://www.google.com/mobile/skymap থেকে অ্যানড্রয়েড, ব্ল্যাকবেরি, আইফোন বা জাভা ফোনের জন্য অ্যাপস ‘স্কাইম্যাপ’ ডাউনলোড করে নিন। গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস প্রযুক্তি ব্যবহার করে অ্যাপটি আকাশের গ্রহ-তারা চিনতে আপনাকে সাহায্য করবে। কোনো তারার দিকে মোবাইল ফোনটি ধরলে জানা যাবে সেটি পৃথিবী থেকে কত দূরে রয়েছে। ঘড়ি আর কম্পাসের কাজও সারা যাবে এ অ্যাপ দিয়ে।

শুধু গান দিয়ে পরিচয়
লিখতে হবে না, শুধু নাম অথবা গাওয়া গানের অংশবিশেষ উচ্চারণ করলেই সংগীতশিল্পীর জীবনী, জনপ্রিয় গান, ছবি, গানের কথাসহ একগাদা তথ্য মোবাইল ফোনের পর্দায় হাজির করবে অ্যাপ ‘হাউন্ড’। গানের প্রিভিউ দেখারও সুযোগ আছে এখানে। গানের কথা বা শিল্পীর নামানুসারে নিজস্ব লাইব্রেরিও তৈরি করা যাবে এতে। এসব গান বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে সামাজিক যোগাযোগ সাইটে। অ্যাপটি http://www.apple.com/itunes/affiliates/download/?id=437863023 থেকে ডাউনলোড করা যাবে।

মেঘ-রোদ্দুর
আপনার শহরের আবহাওয়ার আগাম খবর দিতে পারে অ্যাপ ‘দ্য ওয়েদার চ্যানেল’। পৃথিবীর যেকোনো শহরের আবহাওয়া বার্তা জানাতে পারবে এটি। অ্যানড্রয়েড, ব্ল্যাকবেরি, আইফোন, উইন্ডোজ ফোন, আইপ্যাডে এটি কার্যকর। যেকোনো দুর্যোগময় পরিস্থিতিতে আগাম ‘অ্যালার্ট’ পাওয়ার সুবিধাও আছে এতে। ডাউনলোডের ঠিকানা http://www.weather.com/services/mobilesplash.html

হতে চাই চিত্রশিল্পী
ফোনের পর্দায় আঁকাজোকা ও রং করার জন্য ‘ডুডলড্রয়েড’ অ্যাপটি চমৎকার। এখানে ২১টি স্বতন্ত্র তুলি রয়েছে। রয়েছে রঙের ঘনত্ব কমানো-বাড়ানোর সুবিধাও। শুধুই এঁকে যান ডিজিটাল ক্যানভাসে। ব্রাশ, প্যালেট, কালার পিকচার ট্যাব, ইরেজার, ক্লিয়ারের মতো ফটোশপ, ইলাস্ট্রেটরের জনপ্রিয় অনেক টুলই এখানে ব্যবহার করা যাবে। অ্যাপটি https://market.android.com/details?id= com.LittleSunSoftware.Doodledroid থেকে ডাউনলোড করা যাবে।

হাতের মুঠোয় সব খবর
এপি, এএফপি, বিএনও নিউজ, নিউ মিডিয়া এজ এসব শীর্ষস্থানীয় গণমাধ্যমের সর্বশেষ খবর জানাবে অ্যাপ ‘মোবাইল রিপাবলিক’। এতে বিভাগভিত্তিক খবরের পাশাপাশি গুরুত্বপূর্ণ খবরের ছবিও দেখা যাবে। খবরগুলো চাইলে সামাজিক যোগাযোগ সাইটেও শেয়ার করা যাবে। https://play.google.com/store/apps/developer?id=MobilesRepublic থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

পথে যেতে যেতে গান
দূরে কোথাও বেড়াতে যাচ্ছেন। পথে যেতে যেতে গান শুনতে চান। আপনার কম্পিউটারে থাকা গানগুলো সঙ্গে নিয়ে গেলেই তো চলে। কোনো সমস্যা নেই। আপনি অনলাইনে থেকে গানগুলো শুনতে পারবেন। এ ক্ষেত্রে কাজে আসবে অ্যাপ ‘গুগল মিউজিক’। এতে গুগলের কেন্দ্রীয় সার্ভারে (ক্লাউড প্রসেসিং) প্রায় ২০ হাজার গান জমা রাখা যাবে। ফলে মোবাইল ফোনের মেমোরিও খরচ হবে না। পছন্দের গানে ক্লিক করে শুধু শুনতে থাকুন। অ্যাপসটি https://play.google.com/store/apps/details?id=com. google.android.music&hl=en থেকে ডাউনলোড করতে হবে।

বাঁধতে পারি যেকোনো টাই
টাই বাঁধতে পারেন না? আশপাশে এ কাজে ‘এক্সপার্ট’ কাউকে পাচ্ছেন না? সমস্যা নেই। ঝটপট http://www.getjar.com/mobile/46176/how-to-tie-a-tie -এ ঢুকে মোবাইলে ডাউনলোড করে নিন অ্যাপ্লিকেশন ‘হাউ টু টাই এ টাই’। কিভাবে টাই বাঁধতে হবে তা ধাপে ধাপে এখানে দেখানো হয়েছে। টাই বাঁধার অনেক ধরন রয়েছে এখানে। হ্যান্ডসেটটি জাভা অপারেটিং সিস্টেমের হলেই চলবে।

ফটো এডিটর
স্মার্টফোনে তোলা ছবি সম্পাদনে ‘ভিগনেট’ অ্যাপটি ভীষণ সাহায্য করবে। একটি ছবিকে আর্টিস্টিক করে তুলতে এটি ব্যবহার করে ৮৪ ধরনের ইফেক্ট তৈরি করা যাবে। ছবিতে জুড়ে দেওয়া যাবে সুন্দর সুন্দর ফ্রেম। এখানে মোট ৫৯টি ফ্রেম রয়েছে। ছবির সঙ্গে প্রাকৃতিক দৃশ্য জুড়ে আনা যাবে ভিন্নমাত্রা। পাশাপাশি ছবিতে ভৌগোলিক অবস্থানও যুক্ত করা যাবে। http://www.androidtapp.com/vignette থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

পালাবে কোথায়
ফোন-ট্র্যাকার অ্যাপ ‘প্রে অ্যান্টি-থেফ্ট’। কোনো কারণে হারিয়ে গেলে বা কেউ এটি চুরি করলে আপনার ফোন পেতে সাহায্য করবে এই অ্যাপ। ফোনটি যখনই চালু হবে তখনই ইন্টারনেট অথবা এসএমএসের মাধ্যমে আপনাকে সংকেত পাঠাতে থাকবে এটি। এভাবে এটি ফোনের অবস্থান জানাবে, ফোন লক করবে, এমনকি ফোনের ফাইলগুলোও মুছে দেবে। মুক্ত সফটওয়্যার ঘরানার অ্যাপটি http://preyproject.com/download থেকে ডাউনলোড করা যাবে।

ছবি বদল
আপনার ফোনের ক্যামেরায় ছবি তুলে তা নিখুঁতভাবে কেটে নিয়ে আরেকটি ছবিতে লাগিয়ে দিতে চান? এ ধরনের ছবি কাটাকাটি বিষয়ে কাজে আসবে মজার অ্যাপ ‘লেয়ার’। http://www.layar.com/download থেকে এটি ডাউনলোড করতে পারবেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s