অনলাইনে ঈদমেলা

শোরুমে অ্যাভরনের একটি শাড়ি তিন হাজার ৫০০ টাকা। তবে এখনি ডট কমে (www.akhoni.com) পাওয়া যাচ্ছে মূল দামের চেয়ে ২০ শতাংশ কমে দুই হাজার ৮০০ টাকায়। ছবি দেখে অর্ডার করলেই হলো। এক দিনেই বাসায় পেঁৗছে যাবে। কেবল শাড়িই নয়, সাইটটিতে সব ধরনের ঈদ কেনাকাটা করার সুযোগ আছে। শোরুমের চেয়েও কমদামে পণ্য সরবরাহ করছে সাইটটি। ক্রেতারাও তাই আকৃষ্ট হচ্ছেন। এবার কিছু ওয়েবসাইট পূর্ণোদ্যমে কাজ শুরু করেছে বলে অনলাইন বিকিকিনিতে নতুন মাত্রা যুক্ত হয়েছে। এখনি ডট কমের নিজস্ব কোনো পণ্য নেই, বিভিন্ন ব্র্যান্ডের পণ্য অনলাইনে বিক্রি করে থাকে।

অনলাইন ডিলিং ওয়েবসাইটগুলোর মধ্যে সাড়া জাগানো আরেকটি সাইট হচ্ছে আজকের ডিল ডট কম (ajkerdeal.com)। অনলাইন জব পোর্টাল বিডিজবস ডট কমের উদ্যোগে গত বছরের ২১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে সাইটটি। বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর জানান, সাইটটিতে নিজস্ব কোনো পণ্য বিক্রি করা হয় না। নির্দিষ্ট কিছু ব্র্যান্ডের পণ্য আমরা বাজারমূল্যের চেয়েও কমদামে ক্রেতাদের সরবরাহ করে থাকি।

অনলাইনে কেনাকাটার জন্য আরেকটি জনপ্রিয় সাইট বাংলাদেশ ব্র্যান্ডস ডট কম (bangladeshbrands.com)। সাইটটিতে দেশের শীর্ষস্থানীয় সব ব্র্যান্ডের পণ্যই পাওয়া যাচ্ছে। ঈদ উপলক্ষে একেবারে নতুন করে সাজানো হয়েছে সাইটটির হোমপেইজ, আপলোড করা হয়েছে নতুন নতুন সব পণ্যের ছবি। সাইটটিতে অহং, একসটেসি, লেভেন্ডার, বিবিয়ানা, স্মার্টেক্স, রং, প্রবর্তনা এবং মেনজ ক্লাবসহ ২১টি শীর্ষ ব্র্যান্ডের পোশাক কিনতে পাওয়া যাচ্ছে। শোরুমের মূল্যেই অনলাইন এ সাইটটি থেকে কেনাকাটা করা যায় বলে জানালেন সংশ্লিষ্টরা। বর্তমানে সাইটটিতে সাড়ে পাঁচ হাজারের মতো পোশাক রয়েছে যেখান থেকে সহজেই বেছে নেওয়া যাবে নিজের পছন্দেরটি।

ঢাকা শহরে যাঁরা আছেন তাঁরা যানজট এড়াতে অনলাইনে কেনাকাটা সেরে ফেলতে পারেন। কেনাকাটা এখন আগের চেয়ে অনেক সহজও হয়ে গেছে। আর ধীরে ধীরে এটি বেশ জনপ্রিয়তাও পাচ্ছে।

আরো কিছু
কেবল এখনি ডট কম, আজকের ডিল কিংবা বাংলাদেশ ব্র্যান্ডসই নয়, বাংলাদেশ থেকে অনলাইনে কেনাকাটা করার জন্য এখন বেশ কয়েকটি ই-কমার্স সাইট রয়েছে।www.nowrins.com, http://deshigreetings.com, http://www.giftdunia.com, http://www.hutbazar.com, http://www.giftzhaat.com, http://www.amardesheshop.com, http://www.onlineshopdiamondworldltd.com এবং http://www.ekushey.com.bd সাইটটি থেকে অনলাইনে কেনাকাটা করা যাবে। ঈদ উপলক্ষে অধিকাংশ সাইটেই নতুন পণ্যের পসরা সাজানো হয়েছে, কোনো কোনো সাইটকে নতুনভাবে রাঙানোও হয়েছে।

নেই ক্রেডিট কার্ডের বাধ্যবাধকতা
অনলাইনে অর্ডার করলে পণ্য পেঁৗছে যাচ্ছে বাসায়। অর্থ পরিশোধে এবার ব্যাংক সহায়তা পাওয়া যাচ্ছে। ই-কমার্স সাইটগুলোও নানা ধরনের উদ্যোগ নিয়েছে। পণ্য ডেলিভারির সময়ও অনেক সাইট টাকা পরিশোধের সুযোগ দিচ্ছে। আর তাই ক্রেডিট কার্ড থাকার বাধ্যবাধকতাও নেই। এখনি ডট কম-এর প্রধান নির্বাহী শামীম আহসান বলেন, “আমাদের ক্রেতারা অনলাইনে ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ করার যেমন সুযোগ পাচ্ছে তেমনি পণ্য ডেলিভারির সময়ও অর্থ পরিশোধের সুযোগ রয়েছে। তা ছাড়া বিকাশের মাধ্যমেও অর্থ পরিশোধ করা যায়। এখনি ডট কম ছাড়াও আরো কয়েকটি ই-কমার্স সাইট ‘ক্যাশ অন ডেলিভারি’ সুবিধাটি দিচ্ছে।”

যেভাবে কেনা যাবে
এখনি ডট কম থেকে পণ্য কেনার জন্য সাইটটিতে গিয়ে নিবন্ধন করলেই হবে। এরপর সহজেই কাঙ্ক্ষিত পণ্যের অর্ডার করা যাবে অনলাইনে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা শামীম আহসান বলেন, ‘পণ্যের মান নিয়ে আমরা আপস করি না। পর্যাপ্ত ছাড় ও উপহার প্রদানের মাধ্যমে গ্রাহককে সর্বোচ্চ সেবা দিয়ে থাকি। গ্রাহক বিনা মূল্যে সাইটটিতে নিবন্ধন করতে পারে। এখানে পণ্যের দাম শোধ করার জন্য তিনটি মাধ্যম রাখা হয়েছে। ক্রেডিট কার্ড [মাস্টারকার্ড, ভিসা, ডাচ্-বাংলা নেক্সাস কার্ড] ও মোবাইল ওয়ালেট বিকাশের [গ্রামীণফোন ও রবি ব্যবহারের মাধ্যমে] মাধ্যমে সরাসরি পণ্য বা সেবা কেনা যাবে। বর্তমানে ব্যাংকের নিয়ন্ত্রণনির্ভর এই পেমেন্ট সুবিধাগুলো লেনদেনের জন্য সবচেয়ে নিরাপদ। তবে গ্রাহক ইচ্ছা করলে তার সুবিধামতো স্থানে পণ্য হাতে পাওয়ার পর মূল্য পরিশোধ করতে পারবেন। এ জন্য গ্রাহককে সেবা বা পণ্য সরবরাহ বাবদ কোনো অতিরিক্ত অর্থ দিতে হবে না। আমাদের দেওয়া কুপন দেখিয়ে নির্দিষ্ট দিনের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে পণ্য বা সেবা গ্রহণ করা যাবে।’

আজকের ডিল ডট কম থেকেও সহজে নিবন্ধন করা যাবে। এরপর অনলাইনে অর্ডার করেই কেনা যাবে কাঙ্ক্ষিত পণ্য। সংশ্লিষ্টরা জানান, পণ্য বা সেবার দামের ওপর অগ্রিম হিসেবে এ কুপন কিনতে হয়। এরপর সেই প্রতিষ্ঠানে কুপনটি প্রদর্শন ও অবশিষ্ট মূল্য পরিশোধ করে পণ্য বা সেবাটি গ্রহণ করা যাবে। সরাসরি আজকের ডিল কার্যালয়ে টাকা জমা দিয়ে অথবা অনলাইনে ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে এ কুপন কেনা যাবে। আজকের ডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর জানান, সাইটটি ভিজিট না করতে পারলেও কোন সময় কোন পণ্য বা সেবায় অফার চলছে সেটা জানিয়ে দেবে আজকের ডিল (ajkerdeal.com)। নিবন্ধনের সময় দেওয়া ই-মেইল বা মোবাইলে এসএমএসের মাধ্যমে এসব তথ্য বিনা মূল্যে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ ব্র্যান্ডস সাইটটির ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান জানান, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক এবং দেশের কিউ ক্যাশ নেটওয়ার্কের অধীনে থাকা ২৬টি ব্যাংকের কার্ড দিয়ে সাইটটি থেকে যেকোনো পণ্য কেনা যাবে। এ ছাড়া মাস্টার এবং ভিসা নেটওয়ার্কের সব কার্ড দিয়েও কেনাকাটা করার সুযোগ রয়েছে সাইটটিতে। পণ্য কেনার দুদিনের মধ্যেই ক্রেতার বাসায় পণ্য পেঁৗছে দেয় প্রতিষ্ঠানটি।

এ ছাড়া অন্য যেকোনো ই-কমার্স সাইটে গিয়ে পণ্য কিনতে প্রথমে সেখানে গিয়ে নিজের অ্যাকাউন্ট খুলে নিতে হবে। এরপর লগ-ইন করে সহজেই যেকোনো পণ্যেও অর্ডার করা যাবে। তবে পণ্য কেনার সময়ই যেহেতু অধিকাংশ প্রতিষ্ঠান অর্থ নিয়ে থাকে, তাই অর্ডার করার সময়ই ক্রেডিট কার্ডের মাধ্যমে পণ্যের মূল্য পরিশোধ করতে হবে।

কেনাকাটা চলছে ফেইসবুকেও
ঈদের কেনাকাটা করার জন্য এখন কেবল বড় বড় ই-কমার্স সাইটই নয়, ফেইসবুকে বেশ কিছু গ্রুপ এবং ফেইসবুকের মাধ্যমেও চলছে জমজমাট বিকিকিনি। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা নিজেদের পণ্য সরাসরি ক্রেতাদের কাছে পেঁৗছে দেওয়ার জন্য এখন সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এ প্লাটফর্মটি ব্যবহার করছেন।
http://bit.ly/RuNaLs ঠিকানায় পাওয়া যাবে রুনালস ফ্যাসিনেটিং ফ্যাশন জোনের নানা ফ্যাশন পণ্য।
http://www.facebook.com/GravityEW ঠিকানায় পাওয়া যাবে গ্রাভিটি এথনিকের পণ্য, ক্লোভার ফ্যাশন ইরার পণ্য পাওয়া যাবে http://www.facebook.com/CloverFashionEra ঠিকানার পেইজটিতে, http://bit.ly/Rayography ঠিকানায় মিলবে রায়োগ্রাফির পণ্য আর প্যান্ডোরা ওয়ারড্রবের পণ্য পাওয়া যাবেwww.facebook.com/groups/431430623533706 ঠিকানা থেকে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s