ফেসবুকের টাইমলাইন

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক কিছুদিন আগে চালু করেছে টাইমলাইন। এখনো যাঁরা টাইমলাইন সক্রিয় করেননি, কিছুদিনের মধ্যে তাঁদের প্রোফাইলেও স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে টাইমলাইন। নতুন এই ফেসবুক নিয়ে শুরু হচ্ছে ধারাবাহিক প্রতিবেদন। আজ থাকছে

 পর্ব-১।
ফেসবুক টাইমলাইন কী? টাইমলাইন হলো ফেসবুক প্রোফাইলের নতুন রূপ, যা ব্যবহারকারীকে যেকোনো মুহূর্তে তার অতীত থেকে ঘুরে আসার সুযোগ দেয়, দেখাতে পারে এই সময়ে আগের বছরগুলোতে সে কী কী করেছিল। ইচ্ছে করলে আপনি আপনার জন্মসময় থেকে শুরু করে বর্তমান পর্যন্ত তথ্য দিয়ে একে ভরিয়ে নিজের আত্মজীবনী বানিয়ে ফেলতে পারবেন। ফেসবুক টাইমলাইন হলো তথ্য, গল্প, ছবি ও অভিজ্ঞতার সমষ্টি, যা ব্যবহারকারীর জীবনের গল্প বলবে। এক কথায়, একটি সাধারণ প্রোফাইলের অসাধারণ এক নতুন রূপায়ণ হলো ফেসবুক টাইমলাইন।
শুরু করবেন যেভাবে: যাঁরা এখনো টাইমলাইন চালু করেননি, তাঁদের প্রোফাইলে টাইমলাইন চালু করার একটি নোটিশ দেওয়া হয়েছে। যদি সে রকম কোনো নোটিশ না পেয়ে থাকেন, তবে টাইমলাইন চালু করতে http://www.facebook.com/about/timeline ঠিকানায় গিয়ে Get Timeline-এ ক্লিক করুন। চালু হয়ে যাবে আপনার টাইমলাইন। তবে চালু হলেও ওপরের Publish বোতামে ক্লিক না করা পর্যন্ত আপনার টাইমলাইন অন্য কেউ দেখতে পারবে না। চালু করার পর ফেসবুক আপনাকে সাত দিন সময় দেবে নিজের প্রোফাইল ঠিকঠাক করার জন্য। তবে ইচ্ছা করলে এই সাত দিনের যেকোনো সময় Publish বোতামে ক্লিক করে আপনার টাইমলাইন অন্যদের জন্য উন্মুক্ত করতে পারবেন।

পর্ব-২
প্রচ্ছদে ছবি যোগ করা: ফেসবুকে টাইমলাইন সক্রিয় করার পর সবচেয়ে বড় যে পরিবর্তন নতুন ব্যবহারকারীর চোখে পড়বে, তা হলো এর প্রচ্ছদ (কভার)। এটি প্রোফাইল ছবির পাশাপাশি পুরো পৃষ্ঠাজুড়ে একটি বড় ছবি, যা প্রোফাইল ছবির ওপরে থাকে। প্রচ্ছদে ছবি যোগ করতে Add a cover বোতামটি চাপুন। আগের কোনো ফেসবুক অ্যালবাম অথবা হার্ডডিস্ক থেকে নতুন কোনো ছবি নির্বাচন করে প্রকাশ (আপলোড) করুন। তবে ছবিটি অবশ্যই ৭২০ পিক্সেল প্রশস্ত হতে হবে। ইচ্ছা করলে যেকোনো সময় প্রচ্ছদের ছবি সম্পাদনা, পরিবর্তন বা মুছে ফেলা যাবে।
ব্যক্তিগত তথ্য সম্পাদনা: প্রচ্ছদের ছবির নিচেই পাবেন Update info অপশনটি। এ অপশনটি ক্লিক করে আপনি Basic Info, Contact Info-সহ আপনার অন্যান্য তথ্য সম্পাদনা করতে পারবেন। এ তথ্যগুলো কার কাছে কতটুকু দৃশ্যমান হবে, সেটাও সম্পাদনা করতে পারবেন ডান পাশের Edit অপশনটির মাধ্যমে। যেমন ধরুন, আপনি আপনার Contact info কে কে দেখতে পারবে, তা নির্ধারণ করতে চান। Edit অপশনটি ক্লিক করে লক্ষ করুন আপনার E-mail address, Phone number কিংবা Address প্রতিটির ডান পাশেই প্রাইভেসি সেটিংসের জন্য আলাদা একটি Dropdown মেন্যু চলে এসেছে। এখান থেকে নির্বাচন করুন, কোন তথ্য কতটুকু অন্যের কাছে দৃশ্যমান হবে। যদি Public অপশনটি নির্বাচন করেন, তবে তথ্যগুলো যে কেউ দেখতে পারবে। যদি Friends অপশনটি নির্বাচন করেন, তবে তথ্যগুলো শুধু ফেসবুক বন্ধুরাই দেখতে পারবে। এমনকি আপনি যদি চান আপনার তথ্যগুলো নির্দিষ্ট বন্ধু ছাড়া অন্য কেউ যেন দেখতে না পারে অথবা শুধু নির্দিষ্ট বন্ধুরাই দেখতে পারবে, তবে এর ব্যবস্থা করতে মেনু থেকে Custom অপশনটি নির্বাচন করুন। এখন Make this visible to বক্সে ক্লিক করে Specific People নির্বাচন করতে পারবেন, শুধু যারা তথ্যগুলো দেখতে পারবে। যদি কিছু নির্দিষ্ট বন্ধু ছাড়া বাকি সবার সঙ্গে শেয়ার করতে চান, তাহলে Hide this from বক্সে তাঁদের নাম লিখে Save করুন। এভাবে আপনার ব্যক্তিগত প্রতিটি তথ্যই সম্পাদনা করতে পারবেন।

পর্ব-৩
অ্যাক্টিভিটি লগ: ফেসবুকের টাইমলাইনে প্রচ্ছদ বা কভার ছবির নিচে Update info-এর পাশেই রয়েছে Activity Log। এতে ক্লিক করলে দেখতে পাবেন ফেসবুকে অ্যাকাউন্ট খোলার পর থেকে আজ পর্যন্ত আপনার সব কাজকর্ম বা অ্যাক্টিভিটি তারিখ অনুযায়ী সাজিয়ে রাখা হয়েছে। এ তালিকা শুধু আপনিই দেখতে পারবেন এবং আপনার যেকোনো Activity অথবা পোস্টের ডান পাশের মেন্যুর মাধ্যমে ইচ্ছামতো মুছে ফেলা, লুকিয়ে ফেলা অথবা সম্পাদনা করতে পারবেন। Activity Log সব সময় আপনার সর্বশেষ কাজগুলো ওপরে দেখাবে। স্ক্রল করে যত নিচে নামবেন, তত অতীতে ফিরে যাবেন।
বন্ধু সম্পাদনা: আপনার ফেসবুক বন্ধুদের তালিকা দেখতে, কাউকে তালিকা থেকে বাদ দিতে এবং নতুন বন্ধু খুঁজে পেতে কভার ছবির নিচে Friends-এ ক্লিক করুন। এখন যে পেজটি আসবে, সেটির ওপরের অংশে ডান পাশে Edit অপশনটি দেখতে পারবেন। এর মাধ্যমে আপনি ফেসবুক বন্ধু তালিকার প্রাইভেসি সেটিংস অর্থাৎ কারা কারা আপনার বন্ধু তালিকা দেখতে পারবেন, তা সম্পাদনা করতে পারবেন।
ছবি বা ভিডিও প্রকাশ এবং সম্পাদনা: নতুন ছবি বা ভিডিও যোগ করতে কিংবা পুরোনো ছবি অথবা ভিডিও অ্যালবাম দেখতে কভার ছবির নিচে Photos-এ ক্লিক করুন। ছবি প্রকাশ করতে (আপলোড) পেজটি ওপরের অংশে ডান পাশে Add photos-তে ক্লিক করুন এবং হার্ডডিস্ক থেকে নতুন কোনো ছবি নির্বাচন করে আপলোড করুন। পুরোনো অ্যালবামে ছবি যোগ করতে ওই অ্যালবামে আগে ঢুকুন, তারপর Add photos-এ ক্লিক করুন। ছবি আপলোড হয়ে গেলে অ্যালবামটির নাম ও বর্ণনা দিন এবং প্রাইভেসি সেটিংসের জন্য ডান পাশে নিচের দিকে Dropdown মেন্যু থেকে পছন্দমতো প্রাইভেসি অপশন নির্বাচন করুন। প্রতিটি অ্যালবামে Edit Album নামের একটি অপশন রয়েছে, যার মাধ্যমে যেকোনো সময় যেকোনো অ্যালবামের প্রাইভেসি কিংবা ছবি আপলোডের সময়কাল, স্থান পরিবর্তন ইত্যাদি করা যাবে। ভিডিও আপলোড করতে একইভাবে Add video-তে ক্লিক করুন। ফেসবুকে সর্বোচ্চ ২০ মিনিটের কোনো ভিডিও আপলোড করা যায় এবং ফাইলের আকার ১০২৪ মেগাবাইটের বেশি হওয়া যায় না।

পর্ব-৪
টাইমলাইনে স্ট্যাটাস হালনাগাদ: ফেসবুকে নতুন স্ট্যাটাস দেওয়ার ক্ষেত্রে টাইমলাইনের সুবিধা হলো প্রতিটি স্ট্যাটাসের সঙ্গে তারিখ, অবস্থান, ট্যাগ করা ইত্যাদি নির্বাচন করা যায়। স্ট্যাটাস বক্সটির নিচেই এই সুবিধাগুলো রয়েছে। ইচ্ছে করলে এখন আপনি ১০ বছর আগের স্ট্যাটাসও দিতে পারবেন। ডান পাশের মেন্যুর মাধ্যমে প্রয়োজনে স্ট্যাটাসের দিন-তারিখ পরিবর্তন, মুছে ফেলা, লুকিয়ে ফেলা ইত্যাদি করা যাবে। এমনকি আপনি চাইছেন আপনার স্ট্যাটাসটি অমুক বন্ধু যেন দেখতে না পারে বা শুধু অমুক বন্ধুই দেখবে আর কেউই দেখতে পারবে না, সে রকম করারও সুবিধা রয়েছে—প্রতিটি স্ট্যাটাসের ওপরের প্রাইভেসি সেটিংসের মেনুতে।
Status-এর পাশেই রয়েছে Photo অপশনটি, যার মাধ্যমে আপনার টাইমলাইন ওয়ালে যেকোনো ছবি প্রকাশ (আপলোড) করতে পারবেন। Place অপশনটি, যার মাধ্যমে আপনি বর্তমানে কোথায় অবস্থান করছেন, সে তথ্য জানাতে পারবেন।
অ্যাকাউন্ট সেটিংস: প্রতিটি ফেসবুক পাতার একেবারে ওপরের অংশে ডান দিকের কোণায় Home-এর পাশে একটি মেনু রয়েছে, যাতে ক্লিক করলে আপনি পাবেন Account settings। Account settings-এ গেলে প্রথমেই আসবে General settings। এই অংশে আপনি ফেসবুক আইডির নাম পরিবর্তন, ব্যবহারকারীর নাম বা ইউজার নেম যুক্ত করা, ই-মেইল ঠিকানা বদলানো, পাসওয়ার্ড পরিবর্তন, নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হওয়া এবং ফেসবুকের ভাষা পরিবর্তন—এই কাজগুলো করতে পারবেন। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক বা নিষ্ক্রিয় হলেও যাতে কোনো তথ্য হারাতে না হয়, এ জন্য ফেসবুকের ব্যাকআপ রাখতে পারেন। ফেসবুকের ব্যাকআপ রাখার জন্য General settings-এ সবার নিচে Download a copy-এ ক্লিক করুন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s