বুঝে নিন ব্যান্ডউইথের সঠিক হিসাব

ইন্টারনেট বর্তমানে বহুল ব্যবহৃত বিষয়, কিন্তু আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা অনেকেই ব্যান্ডউইথ (Bandwidth) সম্পর্কে জানি না বা স্বচ্ছ ধারণা রাখি না। আর এর সুযোগ নিয়ে অনেক Internet Service Provider (ISP) প্রতারণাও করে আসছে গ্রাহকদের সঙ্গে। ব্যান্ডউইথ হচ্ছে ইন্টারনেটের গতি পরিমাপের একক। সাধারণত বিট/সেকেন্ড এককে এটি পরিমাপ করা হয়। আপনি কাঙ্ক্ষিত ব্যান্ডউইথ তথা ইন্টারনেট গতি পাচ্ছেন কিনা সেটা পরিমাপের জন্য রয়েছে বিভিন্ন টুল। এসব টুলের মধ্যে কিছু আছে ওয়েবভিত্তিক টুল আর কিছু ডেস্কটপ টুল। এসব টুলের সাহায্যে সহজেই আপনি পরীক্ষা করতে পারবেন ওঝচ থেকে প্রতিশ্রুত ইন্টারনেট স্পিড পাচ্ছেন কিনা, ডাউনলোড/আপলোড লিমিট ও স্পিড কত, কিংবা আপনার ইন্টারনেট শেয়ার করা অন্য কম্পিউটার থেকে কেউ কোনো কিছু ডাউনলোড করছে কিনা ইত্যাদি। এমন কিছু টুল নিয়েই আজকের আলোচনা।
১. স্পিড টেস্ট : গতি পরিমাপক এই টুলের সাহায্যে আপনার ব্যান্ডউইথ স্পিড, সেবার মান, ওয়েবসাইটের স্পিড, কানেক্টিভিটি ও রেসপন্স পরিমাপ করতে পারেন। এছাড়াও এর সাহায্যে আপনার ল্যান স্পিড, ব্রডব্যান্ড স্পিড ও ডায়ালআপ স্পিড পরিমাপের পাশাপাশি পাবেন মেমরি স্ট্যাটাস, সিপিইউ ইউসেজ গ্রাফ, হার্ডডিস্ক স্পেস গ্রাফ, সিস্টেম আপটাইম, ব্যাটারি স্ট্যাটাস ইত্যাদি সুবিধা। ৫ মেগাবাইটের এই টুলটির ডাউনলোড লিংক হচ্ছে http://www.speedtestpro.net।
২. ব্যান্ডউইথ মিটার প্রো : ইন্টারনেট ব্যান্ডউইথ মাপার অত্যন্ত প্রয়োজনীয় একটি টুল এটি। এর সাহায্যে আপনি পাচ্ছেন—ব্যান্ডউইথ মনিটরিং, রিপোর্টিং, ডাউনলোড ও আপলোড গতির হার, গ্রাফিক্যাল ও নিউমেরিক উভয় পদ্ধতিতে দৈনিক বা সাপ্তাহিক ব্যান্ডউইথ ব্যবহারের লগ ইত্যাদি চমত্কার সুবিধা। মাত্র ১.১৬ মেগাবাইটের এই টুলটির ফ্রি ভার্সন পাবেন http://bandwidth-meter.net এই সাইটে।
৩. ব্যান্ডউইথ মিটার : আপনি যদি এই টুলটি ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আপনার কম্পিউটারে ডটনেট ফ্রেমওয়ার্ক (ভার্সন ২.০) ইনস্টল করা থাকতে হবে। এই টুলের সাহায্যে গ্রাফিক্যাল পদ্ধতিতে আপনার ইন্টারনেটের আপলোড ও ডাউনলোড স্পিড দেখার পাশাপাশি ব্যান্ডউইথ লিমিট অতিক্রম করলে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন। এছাড়া এর মাধ্যমে একাধিক কম্পিউটারের স্পিড পরিমাপ করা সম্ভব। ডাউনলোড করার জন্য ভিজিট করুন- http://www.bandwidthmeter.co.uk।
৪. স্পিড নেট : এটি একটি ওয়েবভিত্তিক স্পিড পরিমাপক টুল। এই টুলের সাইটে ভিজিট করেই আপনার ইন্টারনেট স্পিড পরিমাপ করতে পারেন, ডাউনলোডের কোনো ঝামেলা নেই। এই টুলটি দিয়ে অন্যান্য লাইনের সঙ্গে আপনার স্পিডের পার্থক্যও জানতে পারবেন। এই টুল দিয়ে ইন্টারনেট স্পিড মাপার জন্য ভিজিট করুন এখানে—http://bm.speed.net.id।
ওয়েবভিত্তিক ইন্টারনেট স্পিড পরিমাপক (ডাউনলোড ছাড়া শুধু ওয়েবে ব্রাউজ করেই স্পিড জানার জন্য) আরো দুটি টুল পাবেন নিচের অ্যাড্রেসগুলোতে Ñ http://www.tracert.org /bandwidth_meter Ges http://www.reviews.cnet.com/internet-speed-test|

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s