কীবোর্ড কন্ট্রোল

সব উইন্ডোর রয়েছে একটি চতুর্থ বাটন, যা টাইটেলবারের বাম প্রান্তে থাকে। এটি শুধু তখনই দেখা যায়, যখন উইন্ডোজ ক্ল্যাসিক থিম সক্রিয় থাকে। তবে অদৃশ্য হয়ে সব সময় বিদ্যমান থাকে উইন্ডোজ ৭, ভিস্তা ও এক্সপির ডিফল্ট থিমসহ। বাটনটি দেখা গেলে মেনু অপশন ওপেন করার জন্য এতে ক্লিক করুন। এটি কীবোর্ড শর্টকাটের মাধ্যমেও ওপেন করা যায়। এজন্য Alt+spacebar কী দুটি একত্রে চাপুন। বেশিরভাগ মেনু অপশনই ইতোপূর্বে বর্ণিত তিন ধরনের বাটনের মতো।

 প্রায় সব কাজের জন্য রয়েছে কীবোর্ড শর্টকাট। ওপেন উইন্ডোকে ম্যানেজ করার জন্য এই কীবোর্ড শর্টকাট ব্যবহার করা যেতে পারে। যেমন Alt+spacebar+N চাপলে উইন্ডো টাস্কবারে মিনিমাইজ হবে। Alt+spacebar+X চাপলে উইন্ডো ম্যাক্সিমাইজ হবে। Alt+spacebar+R চাপলে উইন্ডো আগের সাইজে রিস্টোর হবে। আর Alt+spacebar+C চাপলে উইন্ডো বন্ধ হবে।

 উইন্ডো মেনুর আরো দুটি অপশন রয়েছে, যা অফার করে আরো বেশি সহায়ক কৌশল, যেমন Move এবং Size অপশন। মাঝেমধ্যে একটি উইন্ডো ওপেন থাকতে পারে ডেস্কটপে। এক্ষেত্রে টাইটেলবারের অবস্থান হয় স্ক্রিনের ওপরের দিকে।

 Alt+spacebar চেপে উইন্ডো মেনু ওপেন করুন। এরপর M চাপুন মুভ অপশনের জন্য। এরপর অ্যারো কী ব্যবহার করুন উইন্ডো মুভ করনোর জন্য এবং কাজ শেষে এন্টার চাপুন। একই ব্যাপার প্রয়োগ করা যায় সাইজ অপশনের ক্ষেত্রেও। এজন্য Alt+spacebar চেপে S চাপতে হবে। এটি কার্সর কী-কে ব্যবহার করে প্রতিটি উইন্ডোকে সামনে, পেছনে, পাশে সরানোর জন্য।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s