টাস্কবার মুভ ও সাইজ পরিবর্তন

 উইন্ডোজ এক্সপি খুবই নমনীয়। আপনি ইচ্ছে করলে উইন্ডোজে নিজের পছন্দমতো যেকোনো জিনিসের সাইজ, কালার এবং অবস্থান সেট করতে পারবেন। তবে টাস্কবারের জিনিস আপনি শুধু মুভ ও সাইজ করতে পারবেন যখন টাস্কবার আনলক করা থাকবে। আপনি দ্রুতগতিতে লক বা আনলক করতে পারবেন যেকোনো সময়। এজন্য নিচের দিকে স্ক্রিনে ডান প্রান্তের বর্তমান সময়ে ডান ক্লিক করে আবির্ভূত স্ক্রিন থেকে বেছে নিতে হবে Lock the Taskbar অপশন। আপনি জানতে পারবেন কখন টাস্কবার আনলক থাকে, কেননা সাইজিং পরিচালনা অদৃশ্যমান এবং শর্টকাট মেনুর Lock the Taskbar অপশন চেক করা থাকে না।

 যখন টাস্কবার লক করা থাকবে তখন সাইজিং হ্যান্ডেল আর দৃশ্যমান থাকবে না এবং লক দ্য টাস্কবার অপশন শর্টকাট মেনুতে সিলেক্টেড তথা চেক করা থাকলে।

 সবচেয়ে ভালো হয় টাস্কবারকে লক অবস্থায় রাখা, যদি টাস্কবারকে মুভ বা সাইজ পরিবর্তন করতে না হয়। এর ফলে দুর্ঘটনাক্রমে টাস্কবারে সাইজ পরিবর্তন বা মুভ হবার সম্ভাবনা থাকে না। তবে টাস্কবার আনলক থাকলে এর উচ্চতা পরিবর্তন করতে পারবেন নিচের বর্ণিত পদ্ধতি অনুসরণ করে।

 * টাস্কবারের উপরে যেসব স্ক্রিন আবির্ভূত হয়, মাউস পয়েন্টারকে সেখানে নিয়ে যান এবং অপেক্ষা করতে থাকুন যতক্ষণ পর্যন্ত না দ্বিমুখী অ্যারোতে পরিণত হচ্ছে।

 * বাম মাউস বাটন চেপে ধরুন এবং উপরের প্রান্তকে ড্র্যাগ করুন যতক্ষণ পর্যন্ত না টাস্কবারের উইডথ আপনার কাঙ্ক্ষিত সাইজে পরিণত হচ্ছে। এ কাজ শেষে মাউস পয়েন্টারকে ছেড়ে দিন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s