সফটওয়্যারের কাজ বন্ধ রাখা

কোনো কম্পিউটার একাধিক ব্যবহারকারী থাকলে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার্থে বিভিন্ন প্রোগ্রাম বা সফটওয়্যার চালানো বন্ধ রাখার প্রয়োজন হতে পারে। বিশেষ করে অফিস বা কম্পিউটার ল্যাবে এ প্রয়োজন হতে পারে। সফটওয়্যার আনইনস্টল করে ব্যবহারকারীকে বিরত রাখা গেলেও অনেক সময় ব্যবহারকারী বহনযোগ্য সফটওয়্যার ব্যবহার করে থাকে। তবে নির্দিষ্ট প্রোগ্রামের কাজ (প্রসেস) বন্ধ রাখা গেলে ব্যবহারকারীকে সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট প্রসেস বন্ধ রাখার একটি সফটওয়্যার হচ্ছে ‘প্রসেস ব্লকার’।

বিনামূল্যের ছোট এই সফটওয়্যারটি http://www.processblocker.com ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে ইনস্টল করুন। এবার Configure Process Blocker বা ইনস্টল হওয়া ফোল্ডার থেকে List Editor চালু করুন। এখন Blocked Applications List ট্যাবে Block the following applications-এ চেক করুন এবং Add বাটনে ক্লিক করে যে প্রোগ্রামটি ব্লক করতে চান, সেই প্রোগ্রামের প্রসেসের নাম লিখুন (যেমন, নোটপ্যাড ব্লক করতে চাইলে notepad.exe লিখলেই হবে) অথবা প্রোগ্রামটি ব্রাউজ করে অ্যাড করুন এবং Ok করুন। এভাবে আপনি ইচ্ছামতো প্রোগ্রাম ব্লক যুক্ত করতে পারবেন। আর যুক্ত করা প্রোগ্রাম মুছে বাদ দিতে চাইলে Remove বাটনে ক্লিক করলেই হবে।

এবার সেবা পুনরায় চালু করতে কম্পিউটার রিস্টার্ট করুন অথবা রানে গিয়ে services.msc লিখে এন্টার করুন এবং সার্ভিসেস চালু হলে Process Blocker সার্ভিসটির ওপরে মাউসের ডান বাটনে ক্লিক করে Restart করুন। এবার ওই ব্লক করা প্রোগ্রামটি চালু করে দেখুন সেটি চলছে না এবং সিস্টেম ট্রেতে একটি নোটিফিকেশন দিচ্ছে। যদি নোটিফিকেশন বন্ধ করতে চান তাহলে Information and Statistics ট্যাবে Display tray notifications when listed applications are blocked আনচেক করলেই হবে।

ব্যবহারকারীর কাছে পদ্ধতিটি লুকাতে স্টার্ট মেনুর প্রোগ্রামস থেকে প্রসেস ব্লকার শটকাটটি মুছে দিতে পারেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s