Use Firefox and increase your skill

বাজারে যে কয়টি ফ্রি ওয়েব ব্রাউজার রয়েছে তাদের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় বলে পরিচিত যে নামটি সেটি হল মোজিলা ফায়ারফঙ্। প্রতি ১০০ জনে ৪০-৫০ জন ব্যবহারকারীই ব্যবহার করছেন ফায়ারফক্স। বাকীরা ব্যবহার করছেন ইন্টারনেট এক্সপ্লোয়ার, ক্রোম, সাফারি, অপেরা ইত্যাদি। হয়তো আপনি নিজেও মোজিলা ফায়ারফক্স এর একজন ভক্ত। তাই এবারের টিপস এর পুরোটাই থাকছে ফায়ারফক্স কে ঘিরে।

Address বার এর সহজ ব্যবহার

আমরা সাধারণত Address বার এ গিয়ে কোন একটি ওয়েবসাইটের Address লিখতে গিয়ে পুরো Address টা লিখি। যেমন ধরুন আপনি ফেসবুক এর পেজটি দেখতে চাচ্ছেন। Address বারে http://www.facebook.com লিখলেন। এন্টার প্রেস করলেন, চলে আসলো facebook এর লগইন পেজটি। আপনি চাইলে পুরো Address টি না লিখে শুথুমাত্র facebook লিখে Ctrl + Enter প্রেস করেই স্বার্থ সিদ্ধি করতে পারেন। তাহলে যেটা হবে এর আগে পরে যা কিছু থাকে আপনাকে তা টাইপ করতে হবে না। এক্ষেত্রে বলে রাখা দরকার যে ডোমেইন . com  হলে “Ctrl + Enter, .net হলে “Sheft + Enter এবং .org হলে Ctrl + Shift + Enter” প্রেস করতে হবে।

বুকমার্কে কি ওয়ার্ড এর ব্যবহার

আপনি শুধু Address বারে কি ওয়ার্ডটি টাইপ করবেন। তারপর কথা নাই বার্তা নাই এন্টার। ব্যাস, কাঙ্খিত ওয়েবসাইটটি লোড হয়ে যাবে। এর জন্য যে কোন একটি বুকমর্কের উপর রাইট ক্লিক করে প্রপারটিজে ক্লিক করুন। সেখানে বুকমার্ক বক্সটিতে নিজের ইচ্ছামত কি ওয়ার্ড বসিয়ে দিন। এখন আপনি Address বারে শুধু সেই কি ওয়ার্ডটিই টাইপ করবেন। এরপর এন্টার প্রেস করবেন।

এ ট্যাব থেকে সে ট্যাব

যারা একটি ব্রাউজারে একসাথে অনেকগুলো ট্যাব চালু করি তাদের প্রায়ই ঘন ঘন ট্যাব পরিবর্তনের প্রয়োজন হয়। কাজটি মাউস দিয়ে সহজেই করা সম্ভব। যদি এই কাজটি দূততার সাধে করতে চান তাহলে আপনাকে অবশ্যই কিবোর্ড এ হাত দিতে হবে। আর এজন্য, আপনার শর্টকাট কী এর জ্ঞান থাকা চাই। আপনি যে ট্যাব এ আছেন তার পরবতীট্যাব এ গমনের জন্য Ctrl + Tab  প্রেস করুন। আর আগের ট্যাবটিতে ফিরে যাবার জন্য প্রেস করুন ctrl +shift++tab”  এখন ধরুন আপনি যে কোন একটি ট্যাব এ আছেন এবং “৬” নম্বর ট্যাব এ যেতে চান। এৰেত্রে ctrl+6  প্রেস করতে হবে।

ওয়েব পেজ দেখার স্থান

অনেকেই ফায়ারফক্স এ বিভিন্ন ওয়েব সাইট থেকে ইনস্টল করেন টুলবার। থাকে অনেক অনেক বুকমার্ক। ফলে ওয়েব পেজ দেখার জন্য যে স্থানটি রয়েছে সেটে সংকুচিত হয়ে যায়। মোটামুটি সাইজের একটি পেজ দেখতে গেলেও বারবার মাউস স্ক্রলিং করতে হয়। তাউ খুব বেশি প্রয়োজন না হলে আমি পাঠককে টুলবার ইন্সটল করতে নিরুৎসাহিত করে থাকি। এছাড়া ব্রাউজারের একদাম ওপরে যে মেনুটি রয়েছে তার পাশে ( যেখানে কোন বাটন বা লিংক নেউ) রাইট ক্লিক করে বুকমার্ক, মেইন মেনু ইত্যাদি আনমার্ক করে দিয়ে ওয়েব পেজ দেখার স্থান বৃদ্ধি করা যায়। এছাড়া রিলোড, স্টপ, ইত্যাদি আইকান সমূহ ছোট করেও কাজটি করা সম্ভব। আর এ জন্য ফায়ারফক্স এর মেইন মেনু থেকে ভিউতে যান। সেখান থেকে টুলবার > সাবমেনু > কাস্টমাইজ। এর পর Use small Icons  এ মার্ক করে Doneএ ক্লিক করুন।

পাইপলাইনিং পদ্ধতি ব্যবহার

পাইপলাইনিং এমন একটি পদ্ধতি যাতে একই সাথে কোড, মিডিয়া ইত্যাদি লোড করা যায়। ফলে পেজটি দূততম লোডিং সম্ভব হয়। তবে এই পদ্ধতিটি ব্রডব্যান্ড সংযোগ ব্যবহার কারীদের জন্য। এ পদ্বতিActive করতেAddress বারে about:config টাইপ করে এন্টার প্রেস করুন। ফিল্টার বক্স এ network.http টাইপ করম্নন, এখন নিচ থেকে এক এক করে ক্লিক করুন network.http.pipelining এবং network.http.proxy.pipelining এ দুটি অপশন true করে দিন (ডাবল ক্লিক করে ) network.http.pipelining.maxrequest এ ডাবল ক্লিক করে ভ্যালু ১০ সেট করে দিন (বা আপনার পছন্দ মত মান ব্যবহার করুন), এখন ফাঁকা স্থানে (যেখানে কোন বাটন বা লিংক নেই) ক্লিক করে new-integer সিলেক্ট করুন। নাম দিন nglayout.initialpaint.delay  এবাং ভ্যালু দিন জিরো হয়ে গেল পাইপলাইনিং

(বিঃ দ্রেঃ যে কোন পরিবর্তনের পর ব্রাউজারটি রিস্টার্ট করতে হবে)

কিছু প্রয়োজনীয় কিবোর্ড শটকার্ট

পাঠকের ফায়ারফক্স ব্রাউজিং অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতে নীচে কিছু শটকার্ট তুলে ধরলাম:

নেভিগেশন বিষয়ক

ব্যাক ( পেছনের পেইজে যেতে) – Alt+ বাBack Space

ফরওয়ার্ড Alt+ বা Shift Back Space

হোমপেজ Alt+Home

রিলোড Fs বা Ctrl+R

স্টপ (স্টপ লোডিং পেজ – Esc

বর্তমান পেজবিষয়ক

পেজের শেষ প্রান্তে – End

পেজের উপারের প্রান্তে -Home

পরবতী ফ্রেম -F6

পূর্বের ফ্রেম – Shift+F6

পেজ ইনেফো বিষয়ক

পেজ উৎস – Ctrl +U

প্রিন্ট – Ctrl+P

সেভ পেজ অ্যাজ – Ctrl+S

জুম ইন – Ctrl++

জুম আউট – Ctrl+-

জুম রিসেট – Ctrl+O

সার্চ বিষয়ক

ফাইন্ড (ইন পেজ ) – Ctrl+F

ওয়েব সার্চ – Ctrl+K, Ctrl+E

উইন্ডো এবং ট্যাব বিষয়ক

ক্লোজ ট্যাব – Ctrl+W, Ctrl+F4

ক্লোজ উইন্ডো – Ctrl+Shift+W, Alt+F4

ডান পাশের ট্যাব – Ctrl+

বাম পাশের ট্যাব – Ctrl+

সর্ব প্রথম ট্যাব – Ctrl+ Home

সর্ব শেষ ট্যাব – Ctrl+End

নতুন ট্যাব – Ctrl+T

নতুন উইন্ডো ট্যাব – Ctrl+N

আনডু ক্লোজ ট্যাব – Ctrl+Shift+T

আনডুক্লোজ উইন্ডো – Ctrl+Shift+N

টুলস

বর্তমান পেজ বুকমার্ক করতে Ctrl+D

ডাউন লোডস – Ctrl+J

হিষ্ট্রি – Ctrl+H

অন্যান্য

টগল ফুল স্ক্রীন – হেল্প -F1 সিলেক্ট লোকেশন বার F6 বা Ctrl+L

প্রিন্ট করার সময় চাইলে কম্পিউটার প্রিন্টারের কালি বাঁচানো যায়। প্রিন্টারের কালিসাশ্রয় করার দুটি কৌশলআপনি প্রয়োগ করতে পারেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s