Free Software

তিন বছর আগে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে পাস করেও চাকরির পেছনে ছোটেননি আসিফ। আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন নিজে কিছু করবেন। বিনিয়োগ বলতে ইন্টারনেট সংযোগসহ ঘরের কম্পিউটার আর অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের একটি ট্যাবলেট। মুক্ত সফটওয়্যারের এই যুগে আর কী লাগে। শুরু করলেন অ্যাপ্লিকেশন বানানো। এ ক্ষেত্রে আস্থা রাখলেন আরেক মুক্ত সফটওয়্যার ‘ওয়ার্ডপ্রেসে’। এরপর শুধুই এগিয়ে গেছেন। এ সময়ের মধ্যেই গড়ে তুলেছেন মাঝারি আকারের একটি সফটওয়্যার। এখানে কাজ করেন ২১ জন। সবারই আস্থা মুক্ত সফটওয়্যারে। আসিফ জানান, মুক্ত সফটওয়্যারের সোর্সকোড সবার জন্য উন্মুক্ত। আর সফটওয়্যার ব্যবহারে সমস্যা হলে সমাধানের উপায়ও পাওয়া যায়। একান্তই যদি সমস্যা জট পেকে যায়, তাহলে অনলাইনে ডেভেলপারদের জানালে তাঁরা এর সমাধান করে দেন। যেহেতু মুক্ত সফটওয়্যার তৈরিতে অনেকেই যুক্ত থাকেন (কোনো প্রতিষ্ঠান নয়), তাই এর কোনো নির্দিষ্ট মালিকানা থাকে না। ফলে লাইসেন্স নবায়নে প্রতিবছর নির্দিষ্ট পরিমাণ টাকাও গুনতে হয় না।

দৈনন্দিন কাজে

মাইক্রোসফটের ‘এমএস অফিস’ ব্যবহারে যাঁরা অভ্যস্ত, তাঁদের কাছে দ্রুত জনপ্রিয় হচ্ছে ‘ওপেন অফিস’। কম্পিউটারে লেখালেখি, হিসাব-নিকাশ এবং অন্যান্য দৈনন্দিন কাজের জন্য এটি চমৎকার একটি সফটওয়্যার। ইন্টারনেটে পাওয়া যায় বলে একে অনেক সময় ‘ওপেন অফিস ডট অর্গ’ বলা হয়। বাড়তি পাওনা হলো, সফটওয়্যারটি বাংলা ভাষায়ও পাওয়া যায়। সফটওয়্যারটি http://www.openoffice.org ঠিকানা থেকে বিনা মূল্যে ডাইনলোড করা যায়।

ওয়েবসাইট তৈরিতে

বর্তমানে ওয়েবসাইটের ‘কারিগরি দিক’ এবং এর ‘তথ্য ব্যবস্থাপনা’ বিষয় দুটিকে আলাদা করে ফেলা হয়েছে। জন্ম হয়েছে তথ্যভাণ্ডার ব্যবস্থাপনা সিস্টেম সিএমএস (CMS)। এ ব্যবস্থাপনায় প্রথমে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। আর এর তথ্য ব্যবস্থাপনার জন্য থাকে ভিন্ন আয়োজন। এ ব্যবস্থাপনার প্রায় সবই উন্মুক্ত প্রোগ্রামিং সংকেত, যেমন_জুমলা, দ্রুপল ইত্যাদি দিয়ে তৈরি। বিশ্বে এ তথ্য ব্যবস্থাপনা সমাদৃত। জুমলার সাহায্যে একজন ওয়েবসাইট উন্নয়নকর্মী খুব কম সময়ে একটি কার্যকর ওয়েবসাইট তৈরি করতে পারেন। জুমলাভিত্তিক ওয়েবসাইটগুলো হালনাগাদ করাও খুব সহজ। জুমলার ওয়েব ঠিকানা : http://www.joomla.org

নেট ব্রাউজিংয়েও

ইন্টারনেট ব্যবহারের প্রথম শর্ত কম্পিউটারে ব্রাউজার ইনস্টল থাকা। বিশ্বের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া ইন্টারনেট ব্রাউজার মজিলার ‘ফায়ারফক্স’ও একটি মুক্ত সফটওয়্যার। ব্রাউজারটি ইন্টারনেটেরwww.mozilla.org/ products/firefox ঠিকানায় পাওয়া যায়। আরেক মুক্ত সফটওয়্যার দিয়ে তৈরি ব্রাউজার ‘কে-মেলেয়ন’, পাওয়া যায়www.kmeleon.sourceforge.net-এ। http://www.w3.org/amaya ঠিকানায় পাওয়া যাবে মুক্ত সফটওয়্যার দিয়ে তৈরি ব্রাউজার ‘এমায়া’।

বিনোদন ব্যবস্থাপনায়

লিনাক্স অপারেটিং সিস্টেমে গান শোনা বা গান ব্যবস্থাপনার জনপ্রিয় মুক্ত সফটওয়্যার ‘বানশি’ (Banshee)। সফটওয়্যারটিতে গান শোনার পাশাপাশি গানের সংগ্রহশালাও তৈরি করা যায়। এই সংগ্রহশালায় বিভিন্ন গায়ক ও অ্যালবামের গান সাজিয়ে রাখা যায়, যাতে প্রয়োজনে গানগুলো সহজে খুঁজে পাওয়া যায়। চাইলে সফটওয়্যারটি ব্যবহার করে একটি ভিডিও লাইব্রেরিও তৈরি করে নিতে পারবেন। http://www.banshee-project.org থেকে সফটওয়্যারটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।
উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়_এমন একটি মুক্ত সফটওয়্যারে তৈরি মিউজিক প্লেয়ার ‘মিরো’। পাওয়া যাবে http://www.getmiro.com ঠিকানায়। http://www.videolan.org/vlc ঠিকানায় ‘ভিএলসি’, http://www.mplayerhq.hu ঠিকানায় ‘এম প্লেয়ার’ এবং http://www.musikcube.com ঠিকানায় ‘মিউসিক কিউব’ নামের মুক্ত সফটওয়্যার পাওয়া যাবে।

প্রাতিষ্ঠানিক কাজে মুক্ত সফটওয়্যার

আমাদের দেশের একটু এগিয়ে থাকা প্রতিষ্ঠানগুলো অভ্যন্তরীণ যোগাযোগে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে। উন্মুক্ত সোর্সকোডভিত্তিক এমন একটি সফটওয়্যার ‘ইগ্রুপওয়্যার’। ওয়েবভিত্তিক সফটওয়্যারটি প্রতিষ্ঠানের নিজস্ব নেটওয়ার্কে স্থাপন করা যায়। এর মধ্যে রয়েছে ডকুমেন্ট ম্যানেজার। এতে ডকুমেন্টগুলো ব্যক্তিবিশেষ বা দলবিশেষের জন্য উন্মুক্ত করা যায়। এই সফটওয়্যারে অন্তর্ভুক্ত সবাইকে ই-মেইলের মাধ্যমে সহজে কোনো বিষয়ে অবহিত করা যায়। এতে ই-মেইল ঠিকানা ব্যবস্থাপনা, ক্যালেন্ডারসহ বেশ কিছু সুবিধা রয়েছে। সফটওয়্যারটি পাওয়া যাবে http://www.egroupware.org ঠিকানায়। এ ছাড়া মানবসম্পদ, বিপণন, হিসাব, ব্যবস্থাপনা প্রভৃতি বিভাগের কাজের মধ্যে সমন্বয়ের জন্য একটি চমৎকার সফটওয়্যার ‘ওপেনইআরপি’। এটি উন্মুক্ত প্রোগ্রামিং সংকেতভিত্তিক সফটওয়্যার। এর প্রায় ২৫০টি মডিউল থেকে একটি প্রতিষ্ঠান তাদের প্রয়োজনীয় মডিউল বাছাই করে নিতে পারে। http://www.openerp.com ঠিকানায় সফটওয়্যারটি বিনা মূল্যে পাওয়া যাবে।

আরো কিছু মুক্ত সফটওয়্যার

ডিভিডি কনভার্ট করার সফটওয়্যার ‘হ্যান্ডব্রেক’। পাওয়া যাবে handbrake.mok.org ঠিকানায়।
ভিডিও কনভার্টার ‘মিডিয়াকোডার’। ঠিকানা : mediacoder.sourceforge.net
অডিও রেকর্ডার ‘অডাসিটি’। ঠিকানা : audacity.sourceforge.net/download/windows
ছবি এডিট করা সফটওয়্যার ‘জিআইএমপি’। ঠিকানা : gimp-win.sourceforge.net

হাতের কাছেই মুক্ত সফটওয়্যার

মুক্ত সোর্সকোডের সফটওয়্যারগুলোকে দেশের মানুষের কাছে জনপ্রিয় করতে কাজ করছে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সফটওয়্যারের স্বাধীনতায় বিশ্বাসী বেশ কিছু মেধাবী তরুণ এই সংগঠনের সদস্য। তাদের স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দেশে জনপ্রিয় হয়ে উঠছে মুক্ত সফটওয়্যার। যাদের কাছে ওয়েবসাইট থেকে সফটওয়্যারগুলো নামিয়ে নেওয়া সহজ নয়, তাদের জন্য এ সংগঠনটি নামমাত্র মূল্যে মুক্ত সফটওয়্যারের বিভিন্ন সিডি বিতরণ করে থাকে। যোগাযোগ করতে ক্লিক করুন bdosn.org -এ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s