Ramdan in your mobile

আর দুদিন পরই শুরু হচ্ছে পবিত্র রমজান। সময়ের হিসাবে মাথায় রাখতে হবে ‘সেহ্রি’ ও ‘ইফতার’। গুগলের রিমাইন্ডার সেবা ‘গুগল ক্যালেন্ডার’র মাধ্যমে মোবাইল ফোন ব্যবহারকারী সেহ্রি ও ইফতারির আগে বিনা মূল্যে এসএমএস অ্যালার্ট পেতে পারেন। এ সুবিধা পেতে জিমেইল ব্যবহারকারীরা প্রথমে http://www.google.com/calendar খুলুন। এরপর ই-মেইল অ্যাকাউন্টে লগ-ইন করুন। ওয়েবসাইটের ওপর দিকে ডান পাশে setting->Calendar Settings-এ যান। এবার mobile set up নির্বাচন করুন। এরপর Phone number লেখা বক্সে +৮৮সহ আপনার মোবাইল নম্বরটি লিখুন এবং Send verification code-এ ক্লিক করুন।
কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইল ফোনে একটি এসএমএস পাবেন, যাতে পাঁচ অঙ্কের একটি ভেরিফিকেশন কোড থাকবে। ওয়েবসাইটের Verification code বক্সে আপনার কোডটি লিখে finish set up ক্লিক করুন।
এরপর http://bit.ly/rsmsalert ওয়েবসাইটে যেতে হবে। এখানে রোজা ও ইফতারের নিয়তের পর একটি ক্যালেন্ডার বক্স পাবেন। বক্সের নিচে ডানপাশে ++google calendar লেখায় ক্লিক করতে হবে। এ ক্যালেন্ডারের সময়সূচি আপনার গুগল ক্যালেন্ডারে সেভ হয়ে যাবে। এরপর ইফতার ও সেহ্রির সময় আপনি মোবাইল ফোনে এসএমএস অ্যালার্ট পাবেন। ঢাকার বাইরের ব্যবহারকারীরা স্থানীয় সময় অনুযায়ী গুগল ক্যালেন্ডারের সময় পরিবর্তন করে নিতে পারেন।

ওয়েবে ইসলামী বাণী

শুধু কাগজে ছাপা নয়, কোরআন-হাদিসের বিভিন্ন তরজমা, আলোচনা, দোয়া ইত্যাদি এখন ওয়েবসাইটেও পাওয়া যাবে। যেমন-www.islam.net.bd সাইটে অনলাইন লাইব্রেরি, কোরআন মজিদ, হাদিস শরিফ এবং গুরুত্বপূর্ণ লিংকসহ বিভিন্ন বিভাগ রয়েছে। অনলাইন লাইব্রেরি বিভাগে ইসলামিক আইন ও রাষ্ট্রব্যবস্থা, জাকাত ও ইসলামী অর্থব্যবস্থা, হাদিস ও হাদিসের গবেষণাসংক্রান্ত অনেক লেখা রয়েছে। কোরআন মজিদ বিভাগে রয়েছে কোরআনের বাংলা অনুবাদ। বাংলা লেখার পাশে যে সংখ্যা লেখা আছে, তার ওপর ক্লিক করলে এর আরো বিস্তারিত দেখা যাবে। হাদিস শরিফ বিভাগে রয়েছে বেশ কয়েকটি হাদিসের বর্ণনা।
http://www.islamhouse.com সাইটেও অনেক ধর্মীয় তথ্য রয়েছে। এসব তথ্য জানতে সাইটটিতে প্রবেশ করে বাংলা ভাষা নির্বাচন করতে হবে।
এ ছাড়া http://www.islamicplayground.com/Scripts/ default.asp সাইটে বিভিন্ন ধরনের ধর্মীয় অনলাইন গেইম খেলার সুযোগ রয়েছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s