The reasons facebook may be stopped

জনপ্রিয়তার শীর্ষে থাকা সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক ব্যবহার করছেন অনেকেই। একদিন ফেসবুকে না ঢুকলে আপনার ভালোই লাগে না। তবে আশঙ্কার বিষয় হলো—আপনার প্রিয় ফেসবুক বিনা নোটিশেই বন্ধ করে দিতে পারে কর্তৃপক্ষ। তাই আমাদের সবারই সর্তক থাকা ও জানা উচিত যেসব কারণে প্রিয় ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে—

১. পর্নোগ্রাফি যুক্ত থাকা ফেসবুক বন্ধ হওয়ার অন্যতম কারণ।
২. ফেসবুক প্রোফাইল বা অন্য কোথাও যদি আপনি ভিডিও ব্যবহার করেন, তাহলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে কোনো রিপোর্ট বা নোটিশ ছাড়াই।
৩. মেসেজ আদান-প্রদানের সময় ভাষার প্রতি খেয়াল রাখতে হবে। বাজে বা খারাপ ভাষা ব্যবহার করলে আপনার ফ্রেন্ড লিস্টে থাকা কেউ আপনার বিরুদ্ধে রিপোর্ট করতে পারে। সেজন্য আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে।
৪. আপনি যদি নিজের নামের পরিবর্তে সেলিব্রেটি বা অন্য কারও নাম ব্যবহার করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হতে পারে তাড়াতাড়ি। তবে এজন্য অবশ্যই কাউকে অভিযোগ পাঠাতে হয়।
৫. কাউকে হুমকি দেয়ার জন্য কখনোই আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করবেন না। এমনকি কৌতুক বা মজা করার জন্য করবেন না। এক্ষেত্রে ফেসবুক ব্যাপারটি গুরুত্বের সঙ্গে নেয় এবং অ্যাকাউন্ট সাসপেন্ড করে দেয়।
৬. স্প্যামিং করাকে শুধু ফেসবুক নয়, পুরো ইন্টারনেট জগত্ ঘৃণা করে। আপনার পণ্য প্রমোট করার জন্য ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার না করাই ভালো। তবে নির্দিষ্ট সীমায় এটা করা যেতে পারে। সেটা স্প্যামিংয়ের পর্যায় পরে না।
৭. প্রতিদিন ২০টি ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাবেন না। যত কম হয় ততই ভালো। ফেসবুক বন্ধ হওয়ার এটি অন্যতম কারণ।

ফেসবুক ব্যবহার করার সময় এসব বিষয় খেয়াল রাখলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার তেমন কোনো আশঙ্কাই থাকবে না। আর ফেসবুক ব্যবহার হয়ে উঠবে মজার ও সামাজিক আনন্দের। ফেসবুকে ব্যবহার করা স্ট্যাটাস, গল্প, ভিডিও, মিউজিকের একটি পূর্ণাঙ্গ সংকলন টাইমলাইন। এতে ব্যবহারকারী তার তথ্য হালনাগাদ করাসহ অতীতের সব পোস্ট দেখতে পারে। এমনকি তার জীবনের গুরুত্বপূর্ণ দিন-তারিখ যোগ করাসহ বিভিন্ন স্মৃতিকথাও শেয়ার করতে পারেন। ফেসবুকে সাধারণ ইন্টারফেইসে শুধু সাম্প্রতিক ছবি ও পোস্টগুলোই ব্যবহারকারীর জন্য দৃশ্যমান থাকে। এর বেশিরভাগই থাকে লুকানো। শুধু নিচের দিকে থাকা মোর স্টোরিতে ক্লিক করে অদৃশ্য পোস্টগুলো দেখা যায়। এজন্য খানিকটা সময় অপেক্ষা করতে হয়।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s