হার্ডডিস্কে জিমেইল

ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য জিমেইল ইনবক্স এবং সেন্ট আইটেমের মেইলগুলোর ব্যাকআপ কম্পিউটারে ডাউনলোড এবং সংরক্ষণ করে রাখা যায়। এ জন্য কম্পিউটারে জিমেইল ব্যাকআপ নামের একটি সফটওয়্যার ইনস্টল করে নিতে হবে।www.gmail-backup.com থেকে সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে।
সফটওয়্যারটি প্রথমে কম্পিউটারে ইনস্টল করে নিতে হবে। পরে এটি চালু করে জিমেইলের ইউজারনেইম এবং পাসওয়ার্ড লিখতে হবে। এখানেই ব্যাকআপের স্থান, কোন সময়কালের ডেটা ব্যাকআপ নিতে চান তাও নির্দিষ্ট করা যাবে। এবার সর্বশেষ Backup বোতামে ক্লিক করুন। এবার নির্দিষ্ট ড্রাইভে ব্যাকআপ সংরক্ষণ হতে থাকবে।
মেইলের ইনবক্সে থাকা ফাইলগুলোর ওপর নির্ভর করে ব্যাকআপ ডাউনলোড সম্পূর্ণ হবে। ব্যাকআপ সম্পূর্ণ হলে সফটওয়্যারটি নোটিফিকেশন দেবে। এবার নির্দিষ্ট ড্রাইভে গেলে জিমেইলের ব্যাকআপ ফাইলটি দেখতে পাবেন। একে ইচ্ছামতো ড্রাইভে নিয়ে সংরক্ষণ করে রাখুন। মেইল ব্যাকআপ ফোল্ডারটিতে একেকটি মেইল আউটলুক এক্সপ্রেস মেইল ফরম্যাটে দেখাবে।
চাইলে কম্পিউটারে এ ফরম্যাটের মেইলগুলো যেমন পড়তে পারবেন, তেমনি এখান থেকে অ্যাটাচমেন্ট ফাইলগুলোও আলাদা করে নিতে পারবেন।

ব্যাকআপ রিস্টোর

কম্পিউটারে ব্যাকআপ সেভ করে রাখার পাশাপাশি চাইলে ই-মেইলে ব্যাকআপ রিস্টোরও করতে পারবেন। এ জন্য প্রথমে সফটওয়্যারটি ওপেন করুন। এবার ব্যাকআপ থাকা ফোল্ডারটি নির্দিষ্ট করে দিয়ে মেইল ইউজারনেইম এবং পাসওয়ার্ড লিখুন। এরপর restore বোতামে ক্লিক করুন। ব্যাকআপটি মেইলে আপলোড হয়ে যাবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s