জেএসসি: ইসলাম ও নৈতিক শিক্ষা

১। জনাব নুরুল ইসলাম একজন সৎ কাস্টমস অফিসার। তিনি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। কোনো রকম অনিয়মের আশ্রয় তিনি গ্রহণ করেন না। এ কারণে তার ডিপার্টমেন্টের সবাই তাকে খুব সম্মান করে। একজন সৎ কর্মকর্তা হিসেবে কাস্টমস বিভাগে তার যথেষ্ট সুনাম রয়েছে। জনাব নুরুল ইসলামের এই সততা ও নিষ্ঠার পেছনে আখিরাতের বিশ্বাস তাকে অনুপ্রাণিত করেছে। তিনি এ কথা মনেপ্রাণে বিশ্বাস করেনÑ আখিরাতে বিশ্বাসীদের জন্য রয়েছে কল্যাণ আর অবিশ্বাসীদের জন্য রয়েছে মারাত্মক বিপর্যয়।

ক. ইমান অর্থ কী ? ১

খ. ইমান আল্লাহ তায়ালার প থেকে আমাদের জন্য একটি বড় নিয়ামক কেন বলা হয়েছে ? ২

গ. উদ্দীপকে জনাব নুরুল ইসলামের দায়িত্বশীলতার পেছনে কোনটি তাকে উৎসাহিত করেছে ? বুঝিয়ে লেখো। ৩

ঘ. উদ্দীপকে বর্ণিত সর্বশেষ উক্তিটির যথার্থতা কুরআন ও হাদিসের আলোকে মূল্যায়ন করো। ৪

২। মাহমুদ ও রাকিব চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে শিা সফরে গিয়েছিল। তারা বনের মধ্যে এক বৃহদাকার হাতি দেখতে পেল। হাতি প্রসঙ্গে আলোচনার একপর্যায়ে মাহমুদ রাকিবকে বলল, ইয়েমেনের এক শাসনকর্তা হাতিতে চড়ে কাবাঘর ধ্বংস করতে গিয়েছিল। কিন্তু সে নিজেই ধ্বংস হলো। এ ঘটনার প্রোপটেই কুরআনে একটি সূরা নাজিল হয়।

ক. আল হুদা অর্থ কী ? ১

খ. হিংসা করার পরিণতি ভয়াবহ কেন ? ২

গ. উদ্দীপকে বর্ণিত সূরাটি থেকে মাহমুদ ও রাকিব কী শিা লাভ করতে পারবে বলে তুমি মনে করো ? বুঝিয়ে লিখ। ৩

ঘ. উদ্দীপকে কার শোচনীয় পরাজয়ের কথা বলা হয়েছে? তার শোচনীয় পরাজয় সম্পর্কে বুঝিয়ে লিখ। ৪

৩। জনাব হাবিবুর রহমান অনেক ধনসম্পদের মালিক। তিনি গরিব দুঃখীদের সামান্য সাহায্য সহযোগিতা করেন। তিনি হিসাব করে কখনো নিয়মিত জাকাত আদায় করেন না। জাকাত আদায় করলে সম্পদ কমে যাবে। এ কারণে তিনি নিয়মমাফিক জাকাত আদায় করেন না। একদিন ইমাম সাহেব মসজিদে মুসল্লিদের উদ্দেশ করে বললেন, নিয়মিত জাকাত আদায় করলে সম্পদ বৃদ্ধি পায়। তিনি আরো বললেন, জাকাত ধনী ও দরিদ্রের মাঝে বৈষম্য দূর করে পারস্পরিক সম্প্রীতির বন্ধনকে সুদৃঢ় করে।

ক. জাকাত ফরজ হওয়ার শর্ত কতটি? ১

খ. জাকাতের নিসাব বলতে কী বোঝায় ? ২

গ. জাকাত সম্পর্কে জনাব হাবিবুর রহমানের দৃষ্টিভঙ্গি ইসলামি শরিয়তের আলোকে বুঝিয়ে বলো। ৩ ঘ.উদ্দীপকে ইমাম সাহেবের সর্বশেষ উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো। ৪

৪। খালিদ ও মনির ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমামের কাছে কুরআন শিা করছে। ইমাম সাহেব বললেন, কুরআনে মাজিদে ছোট-বড় অনেক সূরা আছে। এগুলো শুদ্ধ করে পড়তে হয়। আর তোমাদের কুরআন তিলাওয়াত করা শুদ্ধ হচ্ছে না। তারা বলল, এজন্য আমরা কী করতে পারি? ইমাম সাহেব বললেন, তোমরা তাজবিদ শেখো। কেননা আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেছেন, ‘আল কুরআন আবৃত্তি করো ধীরে ধীরে, স্পষ্ট ও সুন্দরভাবে।’ তাই অর্থ বুঝে কুরআন পড়তে হবে এবং কুরআনের আলোকে জীবন গড়তে হবে। এ ছাড়া কুরআন আমাদের পথনির্দেশক।

ক. ইজহার অর্থ কী ? ১

খ. আল কুরআনকে কেন মানবজাতির হেদায়েতের প্রধান উৎস বলা হয়েছে ? ২

গ. উদ্দীপকে কুরআনের নির্দেশ মোতাবেক সহিহ শুদ্ধভাবে কুরআন তিলাওয়াত করতে হলে খালিদ ও মনিরকে কী করতে হবে? এ ব্যাপারে তোমার মতামত তুলে ধরো। ৩

ঘ. উদ্দীপকের সর্বশেষ উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো। ৪

৫। মিলন ও হাবিব একই কলেজে পড়ে। তারা খুব ভালো বন্ধু। তারা এক সাথে দু’জন সুন্দরবন বেড়াতে যাবে বলে দিন তারিখ ঠিক করল। মিলন পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী নির্দিষ্ট স্থানে হাবিবের জন্য অপো করতে থাকে। কিন্তু হাবির ওই দিন মিলনের সাথে আর দেখা না করে স্কুলে যাওয়ার নাম করে মাকে বলে বাসা থেকে বেরিয়ে পড়ে। পরে ওর মা জানতে পারে আজ ওর স্কুল বন্ধ। পর দিন যখন হাবিব আর মিলনের দেখা হয় তখন এ নিয়ে তাদের উভয়ের মাঝে ব্যাপক ঝামেলা হয়। এক পর্যায় তাদের মাঝে হাতাহাতি হয়।

ক. মুনাফিকদের স্থান কোথায় ? ১

খ. মুনাফিক কিভাবে ইসলাম ও মুসলমানদের চরম শত্র“ ? ২

গ. উদ্দীপকে হাবিবের আচরণে কী প্রকাশ পেয়েছে ? বুঝিয়ে বলো। ৩

ঘ. উদ্দীপকে বর্ণিত হাবিবের এরূপ আচরণের পরিণতি কী হতে পারে তোমার পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ করো। ৪

৬। সমাজে নিজ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আবদুল মান্নান তার প্রতিবেশী ও সমাজসেবক রাহাত রহমানকে শারীরিক ও মানসিক নির্যাতন করতে থাকে। রাহাত সাহের তার এ নির্যাতনের প্রতিশোধ গ্রহণ করার সুযোগ পেয়েও প্রতিশোধ নেয়া থেকে বিরত থাকেন। রাহাত রহমানের উদারতা ও মানবিক আচরণে মুগ্ধ হয়ে আবদুল মান্নান নিজেকে শুধরে নেন। তিনি মনে মনে প্রতিজ্ঞা করেন মানুষের ওপর আর অন্যায়ভাবে অত্যাচার করবেন না। কোনো প্রকার বর্ণবৈষম্য ভুলে গিয়ে কুরআন ও হাদিসের অনুকরণে নিজ জীবন গড়ে মানুষের সাথে ভালো আচরণ করবেন।

ক. গণিমত অর্থ কী ? ১

খ. ‘হুজ্জাতুল ইসলাম’ নামে কাকে অভিহিত করা হয়েছে এবং কেন ? ২

গ. উদ্দীপকে রাহাত রহমানের আচরণে মহানবী সা:-এর কোন আদর্শের প্রকাশ পেয়েছে ? বুঝিয়ে বলো। ৩

ঘ. উদ্দীপকে আবদুল মান্নানের আচরণের পরিবর্তন বিদায় হজের ভাষণের কোন বিষয়টির সাথে সাদৃশ্যপূর্ণ বিশ্লেষণ করো। ৪

 ৭। মিরাজ সাহেব এলাকার একজন গণ্যমান্য ব্যক্তি। তিনি এলাকার বিচার-আচার করে থাকেন। তিনি সব সময় ন্যায়বিচার করেন। সবার জন্য তার বিচার সমান। তার কাছে আপন-পরের কোনো ভেদাভেদ নেই। পাশাপাশি তিনি অনেক সেবামূলক কাজও করেন। তিনি এলাকার পানি সমস্যা নিরসনে পানির পাম্প স্থাপন, মসজিদ সম্প্রসারণের ব্যবস্থা করেছেন। তিনি কুরআন সুন্নাহ মোতাবেক নিজের জীবনকে পরিচালনা করেন।

ক. ইমাম আবু হানিফা র: কোথায় জন্মগ্রহণ করেন ? ১

খ. ইসলামের ইতিহাসে মদিনা সনদ গুরুত্বপূর্ণ কেন ? বুঝিয়ে বলো। ২

গ. উদ্দীপকে কোন খলিফার বিচারব্যবস্থার সাথে মিরাজ সাহেবের বিচারব্যবস্থার মিল খুঁজে পাওয়া যায়? পাঠ্যবইয়ের আলোকে তার বিচারব্যবস্থার গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরো। ৩

ঘ. হজরত ওসমান র:-এর কোন কাজগুলোর সাথে মিরাজ সাহেবের কাজের মিল রয়েছে। সেগুলো বিশ্লেষণ করো। ৪

৮। রিয়া ইসলাম বিরোধী। সে পরকালে বিশ্বাস করে না। নিজের মনগড়া জীবনযাপন করে। তার কাছে দুনিয়াই সব। এক দিন এক ধর্মীয় জলসায় বসে সে জানতে পারে মৃত্যুর পর মানুষের আরেক জগৎ রয়েছে। সে জগতে তাকওয়াবানদের জন্য রয়েছে মহাপুরস্কার। আর খোদাদ্রোহীদের জন্য রয়েছে কঠিন শাস্তি। এ কথা শুনে তার জীবনে পরিবর্তন আসে। অতীত জীবনের কাজকর্মের জন্য সে অনুতপ্ত। সে এখন যাবতীয় অন্যায়, অত্যাচার, অশ্লীল কথা ও কাজ থেকে নিজেকে বিরত রাখে। সে আরো জেনেছে যে, আল্লাহ তায়ালা মুত্তাকিদের ভালোবাসেন।

ক. আখলাক শব্দের অর্থ কী ? ১

খ.অশ্লীলতা বলতে কী বোঝায় ? ২

গ. উদ্দীপকে রিয়া কিসের কারণে নিজ জীবনে পরিবর্তন আনতে সম হয়েছে ? এটি কিভাবে তাকে সব অপরাধমূলক কাজ থেকে দূরে সরিয়ে রেখেছে বুঝিয়ে বলো। ৩

ঘ. উদ্দীপকে রিয়া সর্বশেষ যে বিষয়টি জেনেছে কুরআনের আলোকে তার বিশ্লেষণ করো। ৪

৯। রাহাত ইসলামের নিয়মাবলি যথাযথভাবে পালন করে। সে বর্তমানে নারীরা যে পুরুষের মতো চাকরি করে, পড়াশোনা করে, ব্যবসা করে এটা সে মেনে নিতে পারে না। তার মতে, নারীদের ঘরের বাইরে এ ধরনের কাজ জায়েজ নয়। তখন মাওলানা আবদুল হালিম সাহেব বললেন, রাহাত তোমার ধারণা ঠিক নয়। ইসলাম নারীদের পর্দা রা করে সামাজিক কাজ করার অনুমতি দিয়েছে। একমাত্র ইসলাম নারীদের যথাযোগ্য মর্যাদা দান করেছে। মহানবী সা: নারীর মর্যাদা সম্পর্কে বলেন,‘মায়ের পদতলে সন্তানের বেহেশত।’

ক. কোন ধর্মে নারী-পুরুষের সমমর্যাদা দেয়া হয়েছে ? ১

খ. মায়ের পদতলে সন্তানের বেহেশত বলতে কী বোঝানো হয়েছে ? ২

গ. উদ্দীপকে রাহাতের মনোভাব ইসলামের দৃষ্টিতে বুঝিয়ে বলো ? ৩

ঘ. উদ্দীপকে মাওলানা আবদুল হালিম সাহেবের বক্তব্যের যথার্থতা কুরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ করো। ৪

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s